২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

আরও ৫০ শিক্ষার্থী বিনামূল্যে ল্যাপটপ পেল


বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরও ৫০ শিক্ষার্থীর হাতে বিনামূল্যে ল্যাপটপ তুলে দিয়েছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। সোমবার বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক-কেন্দ্রের (টিএসসি) মিলনায়তনে চতুর্থ ডিইউআইটিএস ন্যাশনাল ক্যাম্পাস আইটি ফেস্ট-২০১৫ এর সমাপনী অনুষ্ঠানে অসচ্ছল ও মেধাবী শিক্ষার্থীদের হাতে ডেল ব্র্যান্ডের এসব ল্যাপটপ তুলে দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। গত ৩১ মে শুরু হওয়া দুই দিনব্যাপী এই আইটি ফেস্টে দেশের ৭০ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ১৭ শতাধিক শিক্ষার্থী, শিক্ষক ও প্রযুক্তিপ্রেমী অংশ নেন। এর আগে গত মাসের মাঝামাঝিতে আরও ৫০ শিক্ষার্থীর মাঝে বিনামূল্যে ল্যাপটপ তুলে দেয়া হয়েছিল। এরপর দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে আরও দুই হাজার ল্যাপটপ বিতরণ শুরু হবে।

অনুষ্ঠানে জুনাইদ আহমেদ পলক বলেন, এদেশের যা কিছু অর্জন এবং কল্যাণকর তার সবই সূত্রপাত ঘটিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাই সরকার প্রযুক্তির উন্নয়ন ভাবনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সব সময় আগে বিবেচনা করে থাকে।

তিনি আরও বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ও আইসিটি মন্ত্রণালয় সম্মিলিতভাবে কাজ করলে ২০২১ সালের আগেই ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়ন সম্ভব। একজন শিক্ষার্থীর হাতে একটি ল্যাপটপ তুলে দিলে তা ব্যক্তি, দেশ, জনগণ, উন্নতি-অগ্রতির পেছনে বড় ধরনের ভূমিকা পালন করতে পারে। অনুষ্ঠানে একটি বিশেষ দিনকে আইটি দিবস ঘোষণা করে প্রযুক্তির বিস্তারে ব্যাপক কর্মসূচী গ্রহণের আহ্বানে সম্মতি জানান তিনি। বিশ্ববিদ্যালয়ের আইটি সোসাইটির পক্ষ থেকে এই অনুরোধ আসে।

মন্ত্রী আরও বলেন, ২০০৮ সালের ১২ ডিসেম্বর লক্ষ্যহীন একটি জাতির ভাগ্য পরিবর্তনের জন্য রূপকল্প-২০২১ ঘোষণা করেছিলেন জননেত্রী শেখ হাসিনা। এরই পথ ধরে ডিজিটাল বাংলাদেশের পরিকল্পনা এগিয়ে যাচ্ছে।