২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

গাজীপুরে পোশাক কারখানার আগুন নিয়ন্ত্রণে আসেনি


নিজস্ব সংবাদদাতা, গাজীপুর, ৩১ মে ॥ গাজীপুরের শ্রীপুরে রবিবার দুপুরে এক পোশাক কারখানায় ভয়াবহ অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। রাত সোয়া একটা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি। উল্টো আগুনের তাপে ভবনের একটি অংশ ধসে পড়ে। এ ঘটনায় ফায়ার সার্ভিস কর্মীরা ভবনটি পুরো ধসে পড়ার আশঙ্কায় আগুন নেভানোর কাজ বন্ধ করে দেয়। দুপুরে খাবার বিরতির সময় কারখানায় আগুন লাগলে দ্রুত ঢাকা, জয়দেবপুর, শ্রীপুর ও ময়মনসিংহের ভালুকা ফায়ার সার্ভিসের ১৪ ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা করে।

গাজীপুর ফায়ার সার্ভিস সূত্র জানায়, খাবারের বিরতি থাকায় প্রায় সকল শ্রমিক ও কর্মকর্তা কারখানা ভবনের বাইরে থাকায় কোন প্রাণহানির ঘটনা ঘটেনি। কারখানাটিতে প্রায় তিন হাজার শ্রমিক কাজ করে। কারখানায় বিভিন্ন ধাপে সুতা থেকে ‘টি শার্ট’ তৈরি করা হয়। দুপুর পৌনে দুইটার দিকে স্টিলের কাঠামোর ওপর নির্মিত বিশাল আকৃতির সাত তলা বিশিষ্ট ওই ভবনের তৃতীয় তলার গোডাউনে আগুন লেগে পুরো ফ্লোরে ছড়িয়ে পড়ে। স্টিলের ফ্রেমের ভবন হওয়ায় ওপরের তলাগুলোতে পানি আটকে রাখা সম্ভব হয়নি। ভবনে পর্যাপ্ত দরজা জানালা না থাকায় ফায়ার সার্ভিস কর্মীদের আগুন নেভাতে ভবনের ভেতরে ঠিকমতো পানি সরবরাহ ব্যাহত হচ্ছে। উত্তাপে ভবনের স্টিলের ফ্রেম দুর্বল হয়ে পড়ে। দ্রুত আগুন নিয়ন্ত্রণে না এলে স্টিলের ফ্রেম দুর্বল হয়ে যে কোন সময় ভবনটি ধসে পড়ে ধ্বংসস্তূপে পরিণত হতে পারে বলে ফায়ার সার্ভিসের কর্র্মীদের আশঙ্কা।

তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ, হতাহত ও ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা সম্ভব হয়নি। তবে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।