১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

শব-ই-বরাতের রান্না


চিজ খোয়া বরফি

যা লাগবে : খোয়াক্ষির ১ কাপ, চিনি আধা কাপ, চিজ আধা কাপ, পানি আধা কাপ, মিল্ক পাউডার আধা কাপ, কনডেন্স মি. আধা কাপ, ময়দা ২ টে. চামচ, এলাচগুঁড়া আধা চা চামচ, ঘি ২ টে. চামচ।

যেভাবে করবেন : খোয়াক্ষির মেরিনেড করে নিতে হবে। প্রথমে ফ্রাইপ্যান চুলায় দিয়ে চিনি দিয়ে পানি দিতে হবে। চিনি গলে গেলে খোয়াক্ষির দিয়ে নাড়তে হবে। তারপর আস্তে আস্তে চিজ ও মি. পাউডার দিয়ে নাড়তে হবে। তারপর কনডেন্স মিল্ক দিয়ে নাড়তে হবে। তারপর ময়দা একটু একটু করে দিয়ে এলাচ গুঁড়া দিয়ে নাড়তে হবে। তেলে এলে নামিয়ে প্লেটে ঘি ব্রাশ করে তার ওপর নামিয়ে ইচ্ছামতো ঠা-া হলে বরফি কাটতে হবে। হয়ে গেল মজাদার চিজ খোয়া বরফি।

আম সন্দেশ

যা যা লাগবে : পাকা আম-এক কাপ ছানা ৫০০ গ্রাম, চিনি ২০০ গ্রাম, ভ্যানিলা এসেন্স কয়েক ফোঁটা, মাখন সামান্য।

যেভাবে করবেন : আম, ছানা, চিনি, ভ্যালিনা এসেন্স একসঙ্গে মিশিয়ে নিন। যেন মেশানো মসৃণ হয়। একটি টিফিনের বাটিতে সামান্য মাখন মাখিয়ে ছানার মিশ্রণ ঢেলে সমান করে রেখে কৌটার মুখ বন্ধ করে একটা পাত্রে পানি চুলায় বসিয়ে টিফিন কৌটা রেখে অল্প আঁচে রাখুন। ছানা জমে গেলে নামিয়ে ফ্রিজে রাখুন। ঠা-া হলে চৌকো করে কেটে পরিবেশন করুন।

নারকেলের বরফি

যা যা লাগবে : নারিকেল বাটা ২ কাপ ঘি ১ টে. চামচ চিনি ২ কাপ

এলাচ গুঁড়া হাফ চা-চামচ চালের গুঁড়া ময়দা বা সুজি ২ টে. চামচ

যেভাবে করবেন: ১. কুরানো নারিকেল মিহি করে বেটে নিতে হবে ২ কাপ মেপে নিতে হবে। সব উপকরণ একসঙ্গে ভাল করে মিশিয়ে মৃদু আঁচে চুলায় জ্বাল দিতে হবে। অনেকক্ষণ মৃদু আঁচে রেখে ঘন ঘন নাড়তে হবে। আঠাল হয়ে যখন হাঁড়ির তলা ছেড়ে আসবে তখন চুলা থেকে নামিয়ে গরম গরম বরফি আকার অথবা লর্কসার সাঁচ দিয়ে ইচ্ছামতো তৈরি করুন নারিকেলের বরফি।