২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বরিশালে হস্তান্তরের আগেই তিন কোটি টাকার ভবনে ফাটল


স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে কাজ করার কারণে হস্তান্তরের আগেই প্রায় ৩ কোটি টাকা ব্যয়ে নির্মিত জেলার মেহেন্দিগঞ্জের কাজীরহাট থানা ভবনের বিভিন্ন স্থানে ফাটল দেখা দিয়েছে। ফলে ভবনের স্থায়িত্ব নিয়ে সংশয় দেখা দিয়েছে। খবর পেয়ে ইতোমধ্যে ভবন পরিদর্শন করেছেন জেলা পুলিশ সুপার মোঃ আক্তারুজ্জামান।

কাজীরহাট থানার ওসি শওকত আনোয়ার জানান, ২০১২ সালে গণপূর্ত অধিদফতর থেকে টেন্ডারের মাধ্যমে ২ কোটি ৮৮ লাখ টাকা বরাদ্দে থানা ভবন নির্মাণের কাজ করেন টিপু সুলতান নামের নগরীর এক প্রভাবশালী ঠিকাদার। ২০১৩ সালের ১১ সেপ্টেম্বর নির্মিত ভবনের উদ্বোধন করেন সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর। উদ্বোধনের সময় ভবনের কাজ সমাপ্ত না হওয়ায় অদ্যাবধি কাজীরহাট থানা পুলিশের কার্যক্রম চলে স্থানীয় বাজারের একটি পরিত্যক্ত ঘরে। ওসি আরও জানান, পরিত্যক্ত ঘরে থানার কার্যক্রম পরিচালনা করতে গিয়ে প্রতিনিয়ত পুলিশ সদস্যদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। নতুন ভবনের কাজ শেষ করে হস্তান্তরের জন্য পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ঠিকাদার টিপু সুলতানকে একাধিকবার তাগিদ দেয়া হলেও তিনি কর্নপাত করেননি। এরই মধ্যে ভবনের একাধিক স্থানে অসংখ্য ফাটল দেখা দেয়ায় গণপূর্ত অধিদফতরের নির্বাহী প্রকৌশলী জাকির হোসেনকে অবহিত করা সত্ত্বেও কোন সুফল মেলেনি।

জেলা পুলিশ সুপার মোঃ আক্তারুজ্জামান জানান, নির্মাণাধীন ভবনে ফাটলের খবর পেয়ে তিনি পরিদর্শন করেছেন। তিনি আরও জানান, ঠিকাদারের নিম্নমানের নির্মাণ সামগ্রী দিয়ে কাজ করার কারণেই ভবনটি হস্তান্তরের পূর্বেই ঝুঁঁকিপূর্ণ হয়ে পড়েছে। এ ব্যাপারে গণপূর্ত অধিদফতরের নির্বাহী প্রকৌশলী জাকির হোসেন জানান, মন্ত্রী উদ্বোধন করার কারণে তড়িঘড়ি করে ২ মাসের কাজ ৪-৫ দিনের মধ্যে সম্পন্ন করতে হয়েছে। এ কারণে বালির কমপ্যাক্ট ঠিকমতো হয়নি। ভবনে ত্রুটি থাকলে পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।