২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পঞ্চগড়ে অপটিক্যাল ফাইবার স্থাপনে অনিয়মের অভিযোগ


স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ জেলায় ১২টি ইউনিয়ন পরিষদের তথ্যকেন্দ্রে ইন্টারনেট সংযোগ দেয়ার জন্য অপটিক্যাল ফাইবার স্থাপনের কাজে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। পঞ্চগড়ের সড়কের ধার দিয়ে বসানো এসব অপটিক্যাল ফাইবার অল্প মাটি গর্ত করে বসানো হচ্ছে। এতে করে সামান্য বৃষ্টিতে মাটি সরে গিয়ে তার বেরিয়ে পড়ছে। এছাড়াও এসব অপটিক্যাল ফাইবার লাইন টেনে নিতে প্রথম শ্রেণীর ইট ব্যবহার করার কথা থাকলেও সবচেয়ে নিম্নমানের ইট ব্যবহার করা হলেও দেখার কেউ নেই। এসব ইট বৃষ্টির পানিতে গলে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। যেসব এলাকায় কাজ হচ্ছে তা দেখভালের জন্য বিটিসিএল কিংবা ঠিকাদারি প্রতিষ্ঠানের কোন দায়িত্বপূর্ণ কর্মকর্তাকে পাওয়া যায়নি। শুধুমাত্র মাটির কাজ ও লাইন বসানোর শ্রমিকদের পাওয়া গেলেও তারা কেউই স্থানীয় নন। বিটিসিএলের তত্ত্বাবধানে ব্রাদার্স কনস্ট্রাকশন নামে ঢাকার ঠিকাদারি প্রতিষ্ঠান এই কাজ করছে। স্থানীয় বিটিসিএল কর্তৃপক্ষও এ কাজ সম্পর্কে কিছু বলতে পারেনি। ফলে, কাজের প্রাক্কলিত ব্যয় এবং দরপত্র কার্যাদেশের কোন শর্তাবলীর তথ্য জানা সম্ভব হয়নি।

পঞ্চগড় জেলা শহর থেকে পূর্ব পাশের হাফিজাবাদ ও হাড়িভাসা, টুনিরহাট, চাকলাহাট ইউনিয়নে সড়কের ধার দিয়ে অপটিক্যাল ফাইবার স্থাপনের কাজ প্রায় শেষের দিকে। খোঁজ নিয়ে জানা গেছে, সড়কের ধার দিয়ে মাত্র এক ফুট গর্ত করেই সেখানে বসানো হয়েছে অপটিক্যাল ফাইবার। গর্তের এবং ওপরের মাটি শক্ত না করায় কিছু এলাকায় গত দুদিনের বৃষ্টিপাতে মাটি দেবে নতুন করে গর্তের সৃষ্টি হয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠান ব্রাদার্স কনস্ট্রাকশনের দায়িত্বপ্রাপ্ত আব্দুল আজিজ নামের ডিপ্লোমা প্রকৌশলীর সংগে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি এ ব্যাপারে কোন তথ্য দিতে অপারগতা প্রকাশ করেন।

এ ব্যাপারে পঞ্চগড় বিটিসিএল’র সহকারী প্রকৌশলী রোকনুদ্দৌলার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, এই কাজ তদারকির জন্য ঢাকা বিটিসিএলের কর্মকর্তা রয়েছেন। তারাই মূলত এসব কাজ দেখাশোনা করছেন বলে দাবি করেন।