২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সচিবরা গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে না এলে বরাদ্দ বন্ধ- পরিকল্পনা মন্ত্রী


অর্থনৈতিক রিপোর্টার ॥ গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে সচিবরা উপস্থিত না থাকলে সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রধানমন্ত্রীকে চিঠি লেখা এবং প্রয়োজনে অর্থ বরাদ্দ বন্ধ করতে হবে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রবিবার রাজধানীর শেরেবাংলা নগরের প্রকল্পের প্রভাব মূল্যায়ন ও নিবিড় সমীক্ষা প্রতিবেদন উপস্থাপন কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনা মন্ত্রী বলেন, মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত রাজনীতি জড়িয়ে আছে। কেউ রাজনীতির বাইরে নেই। রাজনীতি হচ্ছে ভাল কাজ করা। যারা ভাল কাজ করেন দেশ ও মানুষের মঙ্গল কাজ করেন তারা সবাই রাজনীতি করেন । সুতরাং রাজনীতির বাইরে যাওয়ার সুযোগ নেই।

তিনি বলেন, অপচয় কমাতে হবে। ১ লাখ কোটি টাকার এডিপি যদি সঠিকভাবে বাস্তবায়ন করা যায়, তাহলে দেশের চেহারা বদলে যাবে। কিন্তু সেটি হচ্ছেনা।

মুস্তফা কামাল বলেন, কংক্রিটের রাস্তা হওয়া জরুরী। এটিই হবে একমাত্র সমাধান। তা না হলে রাস্তা সামান্য বৃষ্টিতে ভেঙ্গে যাবে।

আইএমইডির সচিব শহীদ উল্লা খন্দকার বলেন, রাজনৈতিক অস্থিরতা থাকলেও এডিপি বাস্তবায়নে তেমন কোন প্রভাব পড়েনি, বরং কোন কোন ক্ষেত্রে প্রকল্প বাস্তবায়ন এগিয়েছে।

সাধারণ অর্থনীতি বিভাগের সিনিয়র সদস্য ড. শামসুল আলম বলেন, যে সব কাজ বেসরকারী ভাবে করা সম্ভব সরকারের বিনিয়োগ না করাই উচিত। ফলে সরকারের অর্থের অপচয় কমবে। তিনি বলেন, আইএমইডির যে মূল্যায়ন সে গুলো মন্ত্রণালয় ও বিভাগ গুলো কতটুকু মেনে চলছে তার একটি মূল্যয়ান থাকা উচিত।