১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ইকোক্যাপসুল বাড়ি


ইকোক্যাপসুল বাড়ি

ছোট্ট আকারের মোবাইল হোম, যা পৃথিবীর যে কোন জায়গায় নিয়ে যাওয়া সম্ভব। ইউরোপের একটি কোম্পানি এমন একটি বাড়ি তৈরি করেছে।

বাড়িটি সচল রাখার জন্য সোলার পাওয়ারের পাশাপাশি রয়েছে ছোট আকারের উইন্ডমিল। তাই সমতল কিংবা পাহাড়ের চূড়া যেখানেই বাড়িটি স্থাপন করা হোক না কোন পরিবেশের সঙ্গে খাপ খাইয়ে নেবে এটি।

বাড়িটির নাম ইকোক্যাপসুল। এটি স্বয়ংসম্পূর্ণ। সোলার এবং উইন্ডমিলের পাশাপাশি এটাতে পানি বিশুদ্ধ করার ব্যবস্থাও রয়েছে। বাড়িটি ১২০ ফিট আয়তনের। এটাতে দুই জনে জায়গা হয়। সোলারসেল এবং উইন্ডমিল বাড়িটিতে বৈদ্যুতিক শক্তি যোগায়। এই দুটো উৎস থেকে উৎপাদিত বৈদ্যুতিক শক্তি শক্তিশালী ব্যাটারিতে রক্ষিত হয়। এটিতে ৯ হাজার ৭৪৪ ওয়াট আওয়ার ব্যাটারি বসানো হয়েছে। বাড়িতে বিশুদ্ধ পানির যোগানের জন্য বৃষ্টির পানি এবং শিশির সংরক্ষণ করা হয়। এর পর তা ফিল্টার করে খাওয়ার উপযোগী করা হয়।

বাড়িতে আছে বিছানা, রান্নাঘর, বাথরুম এবং ছোট আকারে কাজের জায়গা; যেখানে টেবিল ও চেয়ার পেতে আরামসে কাজ করা যায়। ইকোক্যাপসুলের দাম এখনও নির্ধারণ করা হয়নি। তবে এ বছরের শুরুর দিকে এটার প্রি-অর্ডার নেয়া হবে। ২০১৬ সাল নাগাদ বাড়িটি বাণিজ্যিকভাবে বাজারে আসবে।

সূত্র: ওয়েবসাইট

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: