২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

সিরিয়ায় সরকারী বাহিনীর শক্ত ঘাঁটি ইদলিব জঙ্গীদের দখলে


সিরিয়ার সরকারী বাহিনীর সর্বশেষ শক্ত ঘাঁটি ইদলিব দখল করে নিয়েছে আহরার আল শাম ও অন্যান্য জঙ্গী গোষ্ঠীর জোট। বৃহস্পতিবার তারা ওই ঘাঁটি দখল করে নেয়। ইসলামপন্থী জঙ্গীদের এই জোটে আল-কায়েদার সঙ্গে সম্পর্কিত আল-নুসরা ফ্রন্টও জড়িত রয়েছে। খবর বিবিসির।

জোটটি সরকারী বাহিনীর শক্ত অবস্থান পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশ দখল করে নিয়েছে বলে জানা গেছে। সিরিয়ার লড়াই পর্যবেক্ষণকারী গোষ্ঠী যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, দি জাইশ আল-ফাতেহ গোষ্ঠী আরিহা শহরের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে। তবে সিরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, ওখানে এখনও তীব্র লড়াই চলছে। আরিহা শহর জঙ্গীদের নিয়ন্ত্রণে গেলে ইদলিবের অধিকাংশই সরকারবিরোধীদের দখলে চলে যাবে। শহরটি তুরস্কের সীমান্তবর্তী।

চলতি বছরের মার্চ থেকে জঙ্গীরা এই প্রদেশের অধিকাংশ শহরে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার দাবি করে আসছে। শহরগুলোর মাঝে ইদলিব ও জিসার আল-শুগোরও রয়েছে। তুরস্ক সীমান্তের মতো ইদলিব লাতাকিয়া প্রদেশের সঙ্গে লাগোয়া। প্রদেশটি সরকারী বাহিনীর শক্ত অবস্থান এবং সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের মূল ঘাঁটি। আল-নুসরা ফ্রন্ট ও অন্য জঙ্গী দলগুলো গত মার্চ মাসে ইদলিবের উত্তারাঞ্চলীয় শহরের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। এ সময় আল-নুসরা ফ্রন্টের প্রধান জানান, আল কায়েদা নেতা আয়ামান আল-জাওয়াহিরির নির্দেশেই দলটি সিরিয়িাকে ব্যবহার করে এখনও পশ্চিমে হামলা শুরু করেনি।