২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

চার সপ্তাহের মধ্যে মীর কাসেমের আপীলের সার-সংক্ষেপ জমা দেয়ার নির্দেশ


স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃতুদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মীর কাসেম আলীর আপীলের সার সংক্ষেপ আগামী চার সপ্তাহের মধ্যে দাখিলের নির্দেশ দিয়েছেন আপীল বিভাগ।

বৃহস্পতিবারের সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এসকে সিনহা) নেতৃত্বাধীন আপীল বেঞ্চ এ আদেশ দেন। প্রধান বিচারপতি ছাড়াও বেঞ্চের অন্য সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

আদালত তার আদেশে বলেছেন, আগামী চার সপ্তাহের মধ্যে উভয়পক্ষকে আপীলের সার সংক্ষেপ দাখিল করতে হবে। এ সময়ের মধ্যে দাখিল করতে ব্যর্থ হলে আপীল শুনানি শুরু হয়ে যাবে।

আসামিপক্ষে এ্যাডভোকেট অন রেকর্ড জয়নুল আবেদীন তুহিন শুনানি করেন।

এর আগে গত ২২ এপ্রিল মীর কাসেমের আপিলের সার-সংক্ষেপ দাখিলের জন্য ২০ মে’ তারিখ ধার্য করে দিয়েছিলেন আপীল বিভাগ। কিন্তু এ সময়ের মধ্যে কোনো পক্ষই দাখিল করতে না পারায় পুনরায় দিন ধার্য করে দেওয়া হলো।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর দেওয়া ফাঁসির রায়ের বিরুদ্ধে গত বছরের ৩০ নভেম্বর আপীল করেন মীর কাসেম আলী। দেড়শ’ পৃষ্ঠার মূল আপিলসহ ১ হাজার ৭৫০ পৃষ্ঠার আপীলে ফাঁসির আদেশ বাতিল করে খালাস চেয়েছেন তিনি।

মানবতাবিরোধী অপরাধের দায়ে মীর কাসেম আলীকে গত বছরের ২ নভেম্বর ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডাদেশ দেন চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি শাহীনুর ইসলাম ও বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়ার সমন্বয়ে গঠিত ট্রাইব্যুনাল-২।