২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

শিল্পকলায় নাগরিক নাট্যোৎসবে মঞ্চস্থ কলকাতার ‘আনন্দী’


স্টাফ রিপোর্টার ॥ নাগরিক নাট্যাঙ্গনের ২০ বছর পূর্তি উপলক্ষে শিল্পকলা একাডেমিতে চলছে নাট্যোৎসব। ‘চিত্ত আমার ভয় শূন্য উচ্চ আমার শির’ স্লোগানে একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে আয়োজিত উৎসবের বুধবার ছিল সপ্তম দিন। এদিন সন্ধ্যায় মঞ্চস্থ হয় দক্ষিণ কলকাতার আভাষ নাট্যদলের নাটক ‘আনন্দী’। নাটকটির নাট্যবিন্যাস ও নির্দেশনা দিয়েছেন শেখর সমাদ্দার। নাটকের শুরুটা ছিল এক লেখকের শহর ছেড়ে গ্রামে চলে যাওয়ার ঘটনাকে কেন্দ্র করে। কর্মজীবনের নানা ব্যস্ততা ও শহরের কোলাহল থেকে ছুটি নিয়ে লেখক প্রায়ই চলে যান নির্জনতায়। সেখানে পরিচয় হয় এক বোষ্টমীর সঙ্গে। দুজনের প্রতি দুজনের গভীর শ্রদ্ধা ও অনুভবে গড়ে ওঠে বন্ধুত্ব। দুজনের জীবনবোধ উভয়কে কাছে টেনে আনে। বোষ্টমী এক পালার অভিনয় করায়, যাতে লেখক খুঁজে পান অরূপের সন্ধান। লেখকের অন্তরেও চলছিল একই অরূপের খোঁজ। নিজের লেখা কাহিনীর নারীচরিত্রের ভালবাসা আর বঞ্চনার কথা তিনি শোনান আনন্দী বোষ্টমীকে। আনন্দী লেখককে তাঁর জীবনকাহিনী নিয়ে গল্প লিখতে বলে। সে কাহিনী বড় করুণ, বড় বেদনার। জীবনে একটিমাত্র গল্পে রবীন্দ্রনাথ নিজেকেই বয়ান করেছেন ‘বোষ্টমী’। সমসময়ে সমভাবে ও ব্যঞ্জনায় ঝংকৃত অন্যকিছু ঘটনা ও রচনার সমাহারে এ আসলে বোষ্টমী গল্পের ‘আনন্দী’ হয়ে ওঠার আখ্যান।

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেনÑ ঋতুপর্ণা বাগচি, অরুণ ব্যানার্জী, বাণী ম-ল, চন্দ্রনাথ পাল, অমিত দেবনাথ, অনন্যশঙ্কর দেবভূতি, অভিজিত গুহ, অমৃতা চৌধুরী, সুপ্রিয় হরি, কল্যাণ আঢ্য, রাজা বর্ধন, নাগ ঋত্বিক মুখার্জী, বিমল নাথ প্রমুখ। নাটকে নেপথ্য কণ্ঠ দিয়েছেন শ্রাবণী সেন, তৃষিত চৌধুরী, সুপ্রিয় হরি ও অরুণ ব্যানার্জী। গত ২০ মে থেকে শুরু হওয়া ‘নাগরিক নাট্যোৎসব ২০১৫’র আজ বৃহস্পতিবার শেষ দিন। এদিন সন্ধ্যা ৭টায় মঞ্চায়ন হবে দক্ষিণ কলকাতার আভাষ নাট্যদলের নাটক ‘রূপকথা চুপকথা’। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন শেখর সমাদ্দার।

মনন ও জীবনে প্রাণ স্ফূর্তিতে দুই কবিকে স্মরণ আজ বেঙ্গলে ॥ বাংলাদেশের মনন ও জীবনে প্রাণস্ফূর্তিতে প্রাসঙ্গিক দুজন কবিকে স্মরণ করে ‘প্রাণের খেলা’ শীর্ষক দুটি গানের অনুষ্ঠানের আয়োজন করেছে বেঙ্গল ফাউন্ডেশন। ধানমি-র বেঙ্গল শিল্পালয়ে আজ বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় বসবে এ আয়োজনের প্রথম পর্ব। এ পর্বে নজরুলের গান শোনাবেন শিল্পী শারমিন সাথী ইসলাম ও ইয়াকুব আলী খান। আগামী ৯ জুন আয়োজনের দ্বিতীয় পর্বে থাকবে রবীন্দ্রসঙ্গীত। এদিন সন্ধ্যা ৭টায় রবীন্দ্রনাথের গান পরিবেশন করবেন শিল্পী মহিউজ্জামান চৌধুরী ও শামা রহমান। ‘প্রাণের খেলা’ অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত।

সম্পর্কিত:
পাতা থেকে: