২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

সাগরে ভাসমানদের উদ্ধারের নির্দেশনা চেয়ে রিট


স্টাফ রিপোর্টার ॥ দালালদের খপ্পরে পড়ে সাগরে ভাসমান ও থাইল্যান্ডের জঙ্গলে মৃত ও জীবিত বাংলাদেশী নাগরিকদের উদ্ধারের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে। জনস্বার্থে করা এ রিটের ওপর বুধবার আংশিক শুনানি গ্রহণ করেছেন বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী ইজারুল হক আকন্দের সমন্বয়ে হাইকোর্টের দ্বৈত বেঞ্চ। আজ বৃহস্পতিবার রাষ্ট্রপক্ষের শুনানি শেষে আদেশ প্রদান করা হবে বলে জানা গেছে।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট তাজুল ইসলাম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল আমাতুল করিম। তাজুল ইসলাম জনকণ্ঠকে বলেছেন বুধবার আমরা শুনানি করেছি। আজ বৃহস্পতিবার রাষ্ট্রপক্ষ শুনানি করবে। শুনানি শেষে আদালত এ বিষয়ে আদেশ প্রদান করবে। তিনি আরও বলেন, সাগরে ভাসমান অবস্থায় এবং পাচারকারীদের ক্যাম্পে যারা বন্দী আছে, তাদের উদ্ধারে সরকারের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আবেদন করা হয়েছে। একই সঙ্গে তাদের উদ্ধারে কেন ব্যবস্থা নেয়া হবে না, তাও জানতে চেয়ে রুল জারির কথা বলা হয়েছে। এ ছাড়া আবেদনে মানব পাচারকারীদের বিচারে ট্রাইব্যুনাল গঠনের জন্যও নির্দেশনা চাওয়া হয়েছে।

রিটে স্বরাষ্ট্র সচিব, পররাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, কক্সবাজার জেলার জেলা প্রশাসক (ডিসি), পুলিশ সুপার (এসপি) ও টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বিবাদী করা হয়েছে। মঙ্গলবার মানবাধিকার সংগঠন ন্যাশনাল ফোরাম ফর প্রটেকশন অব হিউম্যান রাইটসের পক্ষে এ্যাডভোকেট তাজুল ইসলাম হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট দায়ের করেন।

সম্পর্কিত:
পাতা থেকে: