২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সামাজিক ব্যবসা দিবস আজ


অর্থনৈতিক রিপোর্টার ॥ আজ ২৮ মে বৃহস্পতিবার পালিত হবে সামাজিক ব্যবসা দিবস বা সোশ্যাল বিজনেস ডে। ষষ্ঠবারের মতো ইউনূস সেন্টার দিবসটি পালন করতে যাচ্ছে। এতে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দিনব্যাপী সেমিনার ও অভিজ্ঞতা বিনিময়ের লক্ষ্যে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে ৩০ দেশের প্রায় ২৫০ জন প্রতিনিধি অংশ নেবেন। একই সঙ্গে সম্মেলন কেন্দ্রে নবীন উদ্যোক্তাদের তৈরি পণ্য নিয়ে দিনব্যাপী মেলা অনুষ্ঠিত হবে।

এবার সামাজিক ব্যবসা দিবসের প্রতিপাদ্য বিষয় ‘আমরা চাকুরি প্রার্থী নই, আমরা চাকরিদাতা, যুব বেকারত্বকে উদ্যোক্তায় রূপান্তর (উই আর নট জব সিকারস, উই আর জব গিভারস-টার্নিং আনএমপ্লয়মেন্ট টু এন্টারপ্রেনারশিপ)।’

প্রসঙ্গত, ড. মুহাম্মদ ইউনূস এই সামাজিক ব্যবসা ধারণার প্রবর্তক। ইউনূস সেন্টারের উদ্যোগে ২০১০ সাল থেকে প্রতিবছর ২৮ জুন দিবসটি পালিত হয়। গত বছরও ২৮ জুন দিবসটি পালন করা হয়। কিন্তু এ বছর রমজানের কারণে ২৮ মে দিবসটি পালিত হচ্ছে। আগামী বছরও রমজানের কারণে জুন মাসের পরিবর্তে এ সময়ে দিবসটি পালন করা হবে। ইউনূস সেন্টার আশা করছে, সামাজিক ব্যবসা দিবসের অনুষ্ঠানে বাংলাদেশ, এশিয়া, ইউরোপ ও লাতিন আমেরিকার বিভিন্ন দেশে এর কার্যক্রমের প্রতিফলন ঘটবে। অনুষ্ঠানে ‘উদ্যোক্তা ও বিনিয়োগকারী, সামাজিক ব্যবসায় যুবশক্তি ও তথ্যপ্রযুক্তি, সামাজিক ব্যবসা ও স্বাস্থ্যসেবা, এনজিও ও সামাজিক ব্যবসা, ক্ষুদ্র অর্থায়নে সামাজিক ব্যবসা’ শীর্ষক বিভিন্ন কর্ম-অধিবেশন থাকবে। অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা নিজেদের মধ্যে অভিজ্ঞতা বিনিময় করবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন গ্রামীণ আমেরিকার প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা আন্দ্রেয়া জং, মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র পরামর্শক শারিফা হাফসা শাহাবুদ্দিন, গ্রামীণ ক্রিয়েটিভ ল্যাবের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক হ্যান্স রেইটস, গ্রামীণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা এলেক্স কাউন্ডস, গ্রামীণ অস্ট্রেলিয়ার চেয়ারম্যান পিটার হান্ট, ইউগলেনা জাপানের প্রধান নির্বাহী মিতসুরো ইজুমু।