২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কলম্বিয়ায় ফার্ক কমান্ডারসহ পাঁচ সদস্য নিহত


কলম্বিয়ার বৃহত্তম বিদ্রোহী গোষ্ঠী দি রেভ্যুলেশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়ার (ফার্ক) একজন কমান্ডারসহ ৫ সদস্য নিহত হয়েছেন।

সেনাবাহিনীর বরাতে বিবিসি বলছে, দেশটির এক সেনা অভিযানে বোমা হামলা চালিয়ে তাকে হত্যা করা হয়। বিদ্রোহীদের ওই কমান্ডার রোমান রুইজ নামে পরিচিত। তিনি ফার্ক গেরিলাদের ১৮তম ডিভিশনের নেতৃত্বে ছিলেন। এই ডিভিশনটি কলম্বিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে নিয়োজিত ছিল। ফার্ক বিদ্রোহীদের বিরুদ্ধে কলম্বিয়ার নিরাপত্তা বাহিনীর ধারাবাহিক অভিযানের অংশ এই সাম্প্রতিক বোমা হামলা।

কলম্বিয়ার সরকার ও ফার্ক বিদ্রোহী উভয়পক্ষই শান্তি আলোচনা চালিয়ে যাচ্ছে। কিন্তু তারা অস্ত্রবিরতিতে সম্মত হয়নি। বিভিন্ন সূত্রে জানা গেছে, নিরাপত্তা বাহিনী স্থানীয় গণমাধ্যমকে জানিয়েছে, অভিযানে নিহতদের মধ্যে আলফ্রেদো আলারচন মাচাদো রয়েছেন, যিনি মিত্রদের কাছে রোমান রুইজ নামে পরিচিত। অবশ্য, এর আগেও রুইজ নিহত হয়েছেন বলে শোনা গিয়েছিল। ২০১৪ সালে নিরাপত্তা বাহিনীর বিভিন্ন সূত্র ঘোষণা দিয়েছিল, তিনি (রুইজ) নিহত হয়েছেন। কিন্তু শুধু পুলিশ প্রধান পরবর্তী সময়ে এটি প্রত্যাখ্যান করেছিলেন। ধারণা করা হয়, প্যাস্টর আল্পের ঘনিষ্ঠতম সহযোগী হলেন রুইজ।