১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বাণিজ্য খাতের সমস্যা সমাধানে সাত সদস্যের কমিটি গঠনের নির্দেনা


অর্থনৈতিক রিপোর্টার ॥ বাণিজ্য খাতের বিভিন্ন সমস্যা সমাধানে অভিজ্ঞ ব্যবসায়ীদের নিয়ে সাত সদস্যের একটি কমিটি গঠনের নির্দেশনা দিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। মঙ্গলবার রাজধানীর রফতানি উন্নয়ন ব্যুরোর সম্মেলন কেন্দ্রে বাণিজ্য সহায়ক পরামর্শ কমিটির তৃতীয় সভায় বাণিজ্যমন্ত্রী এ নির্দেশনা দেন। বাণিজ্যমন্ত্রী বলেন, ব্যবসায়ীদের জন্য যে সব বাধা রয়েছে তা নিয়ে বাণিজ্য সহায়ক পরামর্শক কমিটি বাণিজ্য মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় ও পরিবেশ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে যাবে। সবার সঙ্গে আলাপ-আলোচনা করে সমস্যা সমাধান করা হবে।

এফবিসিসিআইয়ের বিদায়ী সভাপতি কাজী আকরাম উদ্দীন আহমদ বলেন, শুধু রফতানিকারকদের প্রণোদনা দিলে চলবে না, যারা স্থানীয়ভাবে পণ্য উৎপাদন করেন তাদেরও প্রণোদনার আওতায় আনতে হবে। মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর বলেন, শুধু পোশাক খাত নয়, সকল পণ্যের রফতানির ওপর উৎসে কর সমান হওয়া দরকার।

এ সময় তিনি বিনিয়োগ বাড়াতে ৭ শতাংশ সুদ হারে ৫০০ মিলিয়ন ডলারের একটি ফান্ড গঠনের প্রস্তাব দেন, যাতে বাংলাদেশ ব্যাংকের ৫০ শতাংশ ও বাণিজ্যিক ব্যাংকের ৫০ শতাংশ অংশীদার থাকবে।

এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি এ কে আজাদ বলেন, সরকারী ব্যাংকগুলোকে ৮ থেকে ১০ হাজার কোটি টাকা ভুর্তকি দেয়া হচ্ছে। এটা বন্ধ করা দরকার। তিনি বলেন, গত ৭ বছরে সরকার একটি বিশেষ অর্থনৈতিক জোনও প্রতিষ্ঠা করতে পারেনি।

সভায় আরও বক্তব্য রাখেন-এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি মীর নাসির হোসেন, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশের সভাপতি মাহবুবুর রহমান, বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম, বিকেএমইএ সভাপতি এ কে এম সেলিম ওসমান, ঢাকা চেম্বারের সভাপতি খালেদ হোসেন ও এ্যামচেম বাংলাদেশের সভাপতি আফতাব উল ইসলাম।