১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

দু’একদিনের মধ্যে তাপমাত্রা সহনীয় হয়ে আসবে


স্টাফ রিপোর্টার ॥ আগামী দু’একদিনের মধ্যে সারাদেশে তাপমাত্রা সহনীয় হয়ে আসবে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতরের কর্মকর্তারা। বৃষ্টি বাড়লে তাপপ্রবাহ ও গরম হ্রাস পাবে বলে পূর্বাভাস দিয়ে রেখেছেন তারা। গত দু’দিন ধরে দেশের বিভিন্ন স্থানে নেমে আসা বৃষ্টি তাদের সেই পূর্বাভাস বাস্তবে রূপ দেয়ার ঈঙ্গিত দিচ্ছে। আবহাওয়াবিদরা বলছেন, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু মিয়ানমারের ইয়াঙ্গুন উপকূলে অবস্থান করছে। জুনের প্রথম সপ্তাহে বাংলাদেশে বিস্তার লাভ করবে। তবে মৌসুমী বায়ু আগমনের পূর্ব আবহ বাংলাদেশে ইতোমধ্যে সৃষ্টি হচ্ছে। বায়ুম-লে ধীরে ধীরে বিস্তৃত হচ্ছে মৌসুমী বায়ু, যার প্রভাবে বৃষ্টির দেখা মিলতে শুরু করেছে। আজ বুধবারও তাপমাত্রা বৃদ্ধি পাওয়ার তেমন সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

মঙ্গলবার সন্ধ্যায় দেয়া আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে কিছুটা স্বস্তি পেয়েছে দেশবাসী। খুলনা, সাতক্ষীরা ও যশোর অঞ্চলসমূহের উপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ আজ বুধবার প্রশমিত হতে পারে। আর রংপুর, ঢাকা বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী ও খুলনা বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়া অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। আবহাওয়ার তেমন পরিবর্তন হবে না। অর্থাৎ মঙ্গলবারের মতো আজ বুধবারও সূর্যের তেজ কম থাকবে, আকাশ থাকবে মেঘাচ্ছন্ন এবং বয়ে যাবে শীতল হাওয়া।

রাজধানীসহ দেশের সব ক’টি বিভাগেই সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা হ্রাস পায় মঙ্গলবার। এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা সাতক্ষীরায় ৩৬.৪ ও সর্বনিম্ন সৈয়দপুরে ২০.৫ ডিগ্রী সেলসিয়াস রেকর্ড হয়। আর ঢাকার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল যথাক্রমে ৩৩.২ ও ২৫.৫ ডিগ্রী সেলসিয়াস। বৃষ্টি হয়েছে ঢাকায় ৩৮ মিলিমিটার, ময়মনসিংহে ২৯ মিমি, কুমিল্লায় ২ মিমি, চাঁদপুরে ২ মিমি, ফেনীতে ১ মিমি, সিলেটে ৭ মিমি, শ্রীমঙ্গলে ১৬ মিমি, ঈশ্বরদীতে ১ মিমি, বগুড়ায় ৫ মিমি ও রংপুরে ১ মিলিমিটার। আজ বুধবার সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা বৃদ্ধি হওয়ার তেমন সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

মঙ্গলবার সকালেও এক পশলা বৃষ্টিতে ভিজেছে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থান। কয়েকদিনের তীব্র গরমের পর একে স্বস্তি পেয়েছে মানুষ। মঙ্গলবার সকালে ঢাকায় ৩৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর। একই সময় রাজধানী বাইরেও ঝড়-বৃষ্টি হওয়ার খবর দিয়েছে অধিদফতর। বাংলাদেশের সব বিভাগেই আরও বৃষ্টি হওয়ার পূর্বাভাসও রয়েছে। জুন মাসের প্রথমার্ধে সারাদেশে মৌসুমী বায়ু বিস্তার লাভ করতে পারে বলে জানিয়েছেন অধিদফতরের পরিচালক মোঃ শাহ আলম। চলতি মাসের শেষার্ধে দেশের উত্তর-পূর্বাঞ্চলে ভারিবর্ষণ ও পাহাড়ী ঢলের কারণে বন্যার শঙ্কাও জানিয়েছে অধিদফতর। আগামী জুনে স্বাভাবিক বৃষ্টিপাত ঢাকায় ৩৫৫ মিলিমিটার, চট্টগ্রামে ৫৮৯ মিমি, সিলেটে ৬৩৪ মিমি, রাজশাহীতে ২৯৯ মিমি, রংপুরে ৩৯৬ মিমি, খুলনায় ২৯৪ মিমি ও বরিশালে ৪৮৩ মিলিমিটার হতে পারে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: