২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

প্রথম ঘন্টায় সূচক বেড়েছে প্রায় একশ পয়েন্ট


অর্থনেতিক রিপোর্টার ॥ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের উভয় শেয়ারবাজারে মূল্য সূচকের ঊর্ধ্বমুখীতায় লেনদেন শুরু হয়েছে। প্রথম এক ঘণ্টায় প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে আড়াইশ কোটি টাকার উপরে। আর প্রধান সূচক বেড়েছে প্রায় ১শ’ পয়েন্ট।

সার্ভারের কারিগরি ত্রুটির কারণে এদিন ডিএসইতে সোয়া দুই ঘণ্টা পর দুপুর ১২টা ১৫ মিনিটে লেনদেন শুরু হয়। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৪৯ পয়েন্ট বেড়ে যায়।

এরপর টানা ঊর্ধ্বমুখীতার কারণে সাড়ে ১২টায় ডিএসইএক্স সূচক বাড়ে ৫৯ পয়েন্ট, ১২টা ৪০ মিনিটে বাড়ে ৬৬ পয়েন্ট, ১২টা ৫০ মিনিটে বাড়ে ৬০ পয়েন্ট, দুপুর ১টায় বাড়ে ৭৩ পয়েন্ট এবং এ প্রতিবেদন লেখা পর্যন্ত দুপুর ১টা ১৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৮৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৭০ পয়েন্টে অবস্থান করে।

এদিকে, ডিএসই-৩০ সূচক ৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭২৪ পয়েন্টে।

শেষ খবর পওয়া পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ২৮৯ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। লেনদেন হওয়া ২১৩ টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে। কমেছে ৫৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বেক্সিমকো, কেপিসিএল, সাইফ পাওয়ার, সাপোর্ট, বারাকা পাওয়ার, বিএসসিসিএল, এএফসি এগ্রো, আরএকে সিরামিক, এসপিপিসিএল এবং ইউনাইটেড পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসইএক্স সূচক ১৭৬ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬৩৫ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ৭৮ কোটি ৯৮ লাখ টাকা। লেনদেন হওয়া শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৩টি, কমেছে ৫৪টি এবং অপরিবর্তিত রয়েছে ১৪টি।