২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সাংবাদিকদের প্রশিক্ষণ দেবে জাতিসংঘ


অনলাইন ডেস্ক ॥ বিতর্কিত বৈশ্বিক এজেন্ডাগুলোকে সবার সামনে ভালভাবে তুলে ধরতে সাংবাদিকদের প্রশিক্ষণ দেবে জাতিসংঘ। ‘২০১৫ পরবর্তী উন্নয়ন পদ্ধতি’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণের জন্য প্রতিটি সংবাদ প্রতিষ্ঠানকে ২৫ হাজার থেকে এক লাখ মার্কিন ডলার করে দেওয়া হবে।

যুক্তরাষ্ট্রভিত্তিক ফক্সনিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী ১৫ বছরের মধ্যে বিশ্বব্যাপী সামাজিক ও পরিবেশগত এজেন্ডা বাস্তবায়নে প্রতিষ্ঠানের কর্মসূচিকে ভালভাবে তুলে ধরতে সাংবাদিকদের উৎসাহিত করার বিশাল পরিকল্পনা হাতে নিয়েছে জাতিসংঘ।

জাতিসংঘের পক্ষ থেকে বলা হয়েছে, সংস্থাটিতে বেশি সময় ধরে বৈঠক অনুষ্ঠিত ও বড় বড় অর্থবোধক বাক্য ব্যবহার করায় অনেক সাংবাদিকই সহজে তা বুঝতে পারেন না। এর ফলে অনেক সময়ই প্রতিবেদনে বৈঠক ও আলোচ্য বিষয় সঠিকভাবে উঠে আসে না। এ জন্য সাংবাদিকদের প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা করা হয়েছে।

এ ছাড়া প্রশিক্ষণে জাতিসংঘের খবরগুলো আরও বেশি করে প্রচারের জন্য উৎসাহিত করা হবে।

প্রশিক্ষণের জন্য প্রাথমিকভাবে ১৫টি সংবাদমাধ্যমকে নির্বাচিত করা হয়েছে। যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলস ও নিউইয়র্কে প্রশিক্ষণ কর্মশালাগুলো অনুষ্ঠিত হবে। সোমবার থেকেই এ প্রশিক্ষণ শুরু হওয়ার কথা রয়েছে।

প্রশিক্ষণ শুরু হওয়ার আগেই এ কর্মসূচি সাংবাদিকদের সমালোচনার মুখে পড়েছে। অনেক সাংবাদিকই অভিযোগ করেছেন, নিজেদের পক্ষে সংবাদমাধ্যমগুলোকে ব্যবহারের জন্যই এত অর্থ খরচ করছে জাতিসংঘ।