২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বছরে ১০ হাজার উদ্যোক্তা খুঁজতে ব্যাংকগুলোকে নির্দেশ গবর্নরের


অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্যাংকগুলোকে বছরে ১০ হাজার নতুন উদ্যোক্তা খুঁজে বের করার নির্দেশনা দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান। রবিবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) মিলনায়তনে ডেভেলপমেন্ট অব সেমি-অটোমেটেড এমএসএমই লিডিং প্ল্যাটফর্ম-ইন-কমার্শিয়াল ব্যাংক শীর্ষক সেমিনারে এক সেমিনারে তিনি এ সব কথা বলেন।

গবর্নর বলেন, প্রতিটি ব্যাংক যদি তিনজন করে উদ্যোক্ত খুঁজে বের করতে পারে, তাহলে বছরে ১০ হাজার নতুন উদ্যোক্তা বের হবে। এতে দেশের অর্থনৈতিক উন্নয়নের গতি আরও ত্বরান্বিত হবে। ২০১৬ সালের মধ্যে সব ব্যাংককে অটোমেশন পদ্ধতির আওতায় আনার জন্য বাংলাদেশ ব্যাংক প্রতিজ্ঞাবদ্ধ। এজন্য একজন ডেপুটি গবর্নরের নেতৃত্বে একটি কমিটি সর্বক্ষণিক মনিটরিং করছে বলে জানান তিনি।

আতিউর রহমান বলেন, ‘এতদিন আমরা এসএমই নিয়ে কাজ করেছি। এখন থেকে ‘এমএসএমই’ শব্দটিকে সামনে রেখে এগিয়ে যেতে হবে। ব্যাংকগুলোকে ক্ষুদ্র উদ্যোক্তাদের নিয়ে কাজ করতে হবে। এক্ষেত্রে নারী ক্ষুদ্র উদ্যোক্তরা অনুকরণীয় হতে পারে বলে মনে করেন গবর্নর।

তিনি বলেন, নারী উদ্যোক্তারা ঋণ নিলে তা শোধ করার সফলতা রয়েছে। ক্ষুদ্র উদ্যোক্তারা আমাদের অর্থনীতির ভিত্তি। ব্যাংকিং খাতে উন্নয়নের জন্য আমাদের নীতিনির্ধারণী ও বাস্তবায়নকারীদের মধ্যে একটি বন্ধন দরকার। গবর্নর আরও বলেন, ব্যাংকগুলোকে ব্যবসায়িক চিন্তাভাবনা নয়, সামাজিক দায়বদ্ধতা থেকে কাজ করতে হবে। এ জন্য প্রয়োজন মানসিকতার পরিবর্তন। তাহলেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত রূপকল্প-২০২১ বাস্তবায়ন সম্ভব।

সেমিনারে দুটি প্রবন্ধ উপস্থাপন করেন চিমা নাদোজী ও বাংলাদেশ ব্যাংকের এসএমই এ্যান্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগের ডেপুটি জেনারেল ম্যানেজার মোঃ আশরাফুল আলম।