২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বরফ হরিণ!


বরফ হরিণ!

নরওয়ের ছোট দ্বীপ লোভান্ডের একদিকের পানি সম্পূর্ণ বরফে জমে গেছে। সেখানে যদিও তাপমাত্রা ছিল মাইনাস ৭.৮ ডিগ্রী তবুও সৈকতের পানি তাৎক্ষণিকভাবে সব জমে বরফ হয়ে গেছে।

নরওয়ের সমুদ্র গবেষণা প্রতিষ্ঠান হাফফরসিকিংস ইনস্টিটিউট তাদের এক বিবৃতিতে জানিয়েছে, একই জায়গায় এত মাছ একসঙ্গে জমে যাওয়ার ঘটনা বিরল। তবে এটা ঘটেছে কারণ, যখন ঐ অঞ্চলের পানি জমে যাচ্ছিল তখন সকল মাছ পানির উপরিভাগে এসে ভিড় করছিল বাঁচার আশায়।

একে অপরের সঙ্গে এঁটেসেঁটে তারা শীতল ঠাণ্ডা থেকে বাঁচতে চেয়েছিল। কিন্তু তীব্র দক্ষিণা হাওয়ার সঙ্গে মাইনাসের নিচে তাপমাত্রা তাৎক্ষণিক জমিয়ে দিয়েছে মাছসহ ঐ এলাকার পানি।

এদিকে নরওয়েতে বরফে প্রাণী জমে যাওয়ার এটাই প্রথম কোন ঘটনা নয়। এর আগে বরফে জমে যাওয়া একটি বল্গা হরিণ দেখা যায়। যা বরফে সম্পূর্ণ জমে গিয়েছিল।

ইনজার নামের এক ফটোগ্রাফারের ক্যামেরাতে উঠে এসেছে শীতে জমে যাওয়া আরও কিছু প্রাণীর ছবি। জমে যাওয়া এল্ক হরিণও তার ক্যামেরাতেই ধরা পড়েছে। ইনজার জানান, আমি আমার স্বামীর সঙ্গে বাইরে বেরিয়েছিলাম। তবে সেখানে আমি দেখতে পাই; কিছু একটা বরফে হ্রদের পানিতে জমে আছে। কাছে গিয়ে দেখি হায়! এটি একটি বিশাল হরিণ। জীবন্ত জমে গিয়ে বরফ হয়ে গেছে! এছাড়াও তিনি আরও প্রাণী জমে যেতে দেখেন; এসবের মাঝে ব্যাঙের ছবি ছিল দেখার মতো।

সূত্র: ওয়েবসাইট

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: