১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

পুঁজিবাজারে লেনদেন বেড়েছে ২৯ শতাংশ


অর্থনৈতিক রিপোর্টার ॥ গত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের সঙ্গে বেড়েছে সব ধরনের মূল্যসূচক। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ২৮ দশমিক ৭৬ বা প্রায় ২৯ শতাংশ। ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার সংশ্লিষ্টদের মতে, গত কিছুদিন ধরে দেশের রাজনৈতিক অস্থিরতা কমে গেছে। যার কারণে পুঁজিবাজারে বিনিয়োগ পরিবেশ ফিরে এসেছে। বিশেষ করে সাম্প্রতিক বেশ কিছু কোম্পানির দর অনেক কমে যায়। যার কারণে প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি পর্র্যায়ের এক শ্রেণীর বিনিয়োগকারী বাজারে সক্রিয় হয়েছেন। তালিকাভুক্ত কোম্পানিগুলো হারানো দর ফিরে পেতে শুরু করেছে। এরই প্রভাব পড়েছে সার্বিক বাজারে।

জানা গেছে, আগের সপ্তাহের চেয়ে ডিএসইতে লেনদেন বেড়েছে ৮৫৬ কোটি ৮০ লাখ টাকার। আলোচিত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ৩ হাজার ৮৩৬ কোটি ৩ লাখ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৯৭৯ কোটি ২২ লাখ টাকার শেয়ার।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৫ দশমিক ২৩ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৩ দশমিক ৬৫ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯ দশমিক ৯০ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১ দশমিক ২৩ শতাংশ।

এদিকে, ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ৩ দশমিক ৯০ শতাংশ বা ১৬৮ দশমিক ৩৯ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএস৩০ সূচক বেড়েছে ৩ দশমিক ৬৮ শতাংশ বা ৫৯ দশমিক ৭২ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ৩ দশমিক ৪৮ শতাংশ বা ৩৬ দশমিক ৪৫ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩২৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৩৭টি কোম্পানির। আর দর কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

ডিএসইতে সাপ্তাহিক লেনদেনের সেরা কোম্পানিগুলো হলো : খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড, ইউনাইটেড পাওয়ার জেনারেশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি, আরএকে সিরামিক, সাইফ পাওয়ার টেক, এসিআই ফর্মুলেশন, বারাকাত পাওয়ার, মবিল যমুনা বাংলাদেশ, ইউনাইটেড এয়ারওয়েজ ও সামিট এলায়েন্স পোর্ট লিমিটেড।

দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : সুহৃদ ইন্ডাস্ট্রিজ, এএফসি আগ্রো, ইউনাইটেড এয়ার, বিজিআইসি, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগ, সানলাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, গ্লোবাল ইন্স্যুরেন্স, ইউনিক হোটেল রিসোর্ট লিমিটেড, গ্লোবাল হেভি কেমিক্যাল ও ন্যাশনাল হাউজিং এ্যান্ড ফাইনান্স লিমিটেড।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : ওয়াটা কেমিক্যাল, ইন্টারন্যাশনাল লিজিং এ্যান্ড ফাইনান্স লিমিটেড, বিডি থাই, ইনটেক অনলাইন, ইউনাইটেড পাওয়ার জেনারেশন এ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, স্কয়ার টেক্সটাইল, মেঘনা সিমেন্ট, এনসিসি ব্যাংক লিমিটেড, সাফকো স্পিনিং ও প্রিমিয়ার ব্যাংক।