২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

এক মাসের বাছুর দিচ্ছে দুধ!


এক মাসের বাছুর দিচ্ছে দুধ!

নিজস্ব সংবাদদাতা, পাবনা ॥ অবিশ্বাস্য হলেও সত্যি, পাবনায় এক মাসের বকনা বাছুর দিনে এক লিটার দুধ দিচ্ছে! ঘটনাটি ঘটেছে ভাঙ্গুড়া উপজেলার ভবানীপুুর গ্রামে। ওই গ্রামের পশ্চিমপাড়ার গ্রামের কৃষক ছাইদুল ইসলামের এক মাস বয়সের এক বকনা বাছুর প্রতিদিন এক লিটার দুধ দিচ্ছে।

কৃষক ছাইদুল জানান, বাছুরটি জন্মের ২৭/২৮ দিন পর থেকে অস্থিরভাবে ছুটাছুটি করে। গাভীর দুধ দহন করতে দেরী হলে যেমন গরুর ওলান ফুলে যায়, গরু ছটফট করতে থাকে সে অবস্থার সৃষ্টি হয়। এটা লক্ষ্য করে কৃষক ছাইদুল বকনা বাছূরের দুধ দহন শুরু করলে দুধ বের হতে থাকে।

ভাঙ্গুড়া উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা শুক্রবার সকালে ওই বাছুরের দুধ দহন প্রত্যক্ষ করে জানান, বাছুরটির মা ফিজিয়ান জাতের গাভী। তবে বাছুরটির হরমোনজনিত সমস্যার কারণে এ ঘটনা ঘটেছে। তিনি আরও জানান, বাছুরটির দুধ আর তার মায়ের দুধের মধ্যে কোন পার্থক্য নেই। তাই এ দুধও খাওয়া যাবে।

বর্তমানে কৃষক ছাইদুল প্রতিদিন সকাল-বিকালে বাছুরটি দহন করছেন। দু’বেলা মিলে ১ লিটার দুধ পাওয়া যাচ্ছে। যদিও বাছুরটি এখনও মায়ের দুধ পান ছাড়া ঘাস খাওয়া শেখেনি।

এদিকে এলাকায় এ খবরটি ছড়িয়ে পড়লে জনতা একে দৈব দুধ আখ্যা দিয়ে বন্ধ্যাত্ব ও জটিল রোগের চিকিৎসার ওষুধ ও পথ্য হিসেবে সংগ্রহের জন্য কৃষক ছাইদুলের বাড়িতে প্রতিদিন ভীড় জমাচ্ছেন।