১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

উৎসবমূখর পরিবেশে চলছে এফবিসিসিআইর নির্বাচন


অর্থনেতিক রিপোর্টার ॥ বাংলাদেশে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) পরিচালনা পর্ষদের ২০১৫-১৭ মেয়াদের নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে।

শনিবার সকাল ৯টায় ফেডারেশন ভবনে ভোটগ্রহণের শুরু হয়। ভোটারদের উৎসবমূখর পরিবেশে স্বতঃস্ফূর্তভাবে ভোট দিতে দেখা যাচ্ছে।

ভোটগ্রহণ চলবে চলবে বিকাল ৫টা পর্যন্ত। সংসদ সদস্য অধ্যাপক আলী আশরাফ প্রতিবারের মতো এবারও এই নির্বাচনের নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছেন।

সকাল ১০টার দিকে ফেডারেশন ভবনের সামনে বিভিন্ন প্যানেলের সমর্থকদের পাল্টাপাল্টি স্লোগানে উত্তেজনা দেখা দিয়ে পুলিশ লাঠিপেটা করে তাদের সরিয়ে দেয়।

এবারের নির্বাচনে তিনটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে, যার একটির নেতৃত্বে রয়েছেন পর্ষদের প্রথম সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলী। এই প্যানেল ‘স্বাধীনতা ব্যবসায়ী পরিষদ’ ব্যানারে নির্বাচনে অংশ নিচ্ছে।

‘ব্যবসায়ী উন্নয়ন পরিষদ’ নামে প্যানেলের নেতৃত্বে রয়েছেন নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমেদ। তিনি রাজশাহী চেম্বার থেকে মনোনীত হয়ে এরই মধ্যে পরিচালক হয়েছেন।

এই দুই প্যানেলের বাইরে কাজী এরতেজা হাসান কয়েকটি অ্যাসোসিয়েশনের সদস্যদের নিয়ে ব্যবসায়ী ঐক্য পরিষদ ব্যানারে আরেকটি প্যানেল নিয়ে নির্বাচনী লড়াইয়ে নেমেছেন।

এফবিসিসিআইয়ের এবারের নির্বাচনে মোট ২ হাজার ১৯৬ জন ভোটার রয়েছেন। এর মধ্যে ‘চেম্বার গ্রুপে’ রয়েছেন ৭৮টি চেম্বারের ৪৩২ জন ভোটার। ‘অ্যাসোসিয়েশন গ্রুপ’ থেকে ভোট দেবেন ৩৫৫টি অ্যাসোসিয়েশনের ১ হাজার ৭৬৪ জন।

‘চেম্বার গ্রুপ’ থেকে ৩২ এবং অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ৩৩ জন পরিচালক পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ভোটাররা দুই গ্রুপ থেকে ১৬ জন করে ৩২ জনকে পরিচালককে নির্বাচিত করবেন।

দশটি করে বিশেষ চেম্বার ও অ্যাসোসিয়েশন রয়েছে, যাদের থেকে একজন করে প্রতিনিধি পরিচালনা পর্ষদে ‘মনোনীত’ পরিচালক হিসেবে অংশ নেবেন।

নির্বাচিত ও মনোনীত পরিচালকরাই পরে পর্ষদের সভাপতি, প্রথম সহ-সভাপতি ও সহ-সভাপতি নির্বাচন করবেন।

এই মেয়াদে ‘চেম্বার গ্রুপ’ থেকে সভাপতি ‍ও সহ-সভাপতি এবং ‘অ্যাসোসিয়েশন গ্রুপ’ থেকে প্রথম সহ-সভাপতি নির্বাচিত করা হবে।

২৫ মে এই তিন পদে নির্বাচন শেষে ২৮ মে চূড়ান্ত ফল ঘোষণা করা হবে।