১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

শেখ হাসিনার প্রতি বিশ্বের ১৭৮ লেখক সাহিত্যিকের খোলা চিঠি


বিডিনিউজ ॥ বাংলাদেশে তিন মাসে তিন ব্লগার হত্যার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কঠোর পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন ব্রিটিশ লেখক সালমান রুশদী, নরওয়ের ইয়স্তেন গার্ডার ও কানাডার মার্গারেট এটউডসহ বিভিন্ন দেশের ১৭৮ সাহিত্যিক।

যুক্তরাজ্যের প্রভাবশালী দৈনিক গার্ডিয়ানে প্রকাশিত এক খোলা চিঠিতে লেখকদের আন্তর্জাতিক সংঘ পেন ইন্টারন্যাশনালের পক্ষ থেকে সরকারের প্রতি এই আহ্বান জানানো হয়।

চিঠিতে তারা অবিলম্বে ব্লগারর হত্যাকারীদের ধরে বিচারের ব্যবস্থা গ্রহণ ও বাংলাদেশে মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার দাবি জানিয়েছেন।

মুক্তমনা ব্লগের পরিচালক লেখক অভিজিত রায়, অনলাইন এ্যাক্টিভিস্ট ওয়াশিকুর রহমান বাবু এবং ব্লগার অনন্ত বিজয় দাশকে রাজপথে নির্মমভাবে হত্যার তীব্র নিন্দা জানিয়ে চিঠিতে বলা হয়, আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারকে এ বিষয়ে তাদের ক্ষমতার সর্বোচ্চ ব্যবহারের দাবি জানাচ্ছি, যাতে এমন ঘটনার পুনরাবৃত্তি না ঘটে ও খুনীচক্রকে বিচারের আওতায় আনা হয়।

ম্যানবুকারজয়ী লেখক ইয়ান মার্টেল, ভারতের অমিতাভ ঘোষ, আয়ারল্যান্ডের কোলম টবিন, পেন ইন্টারন্যাশনালের সভাপতি জন রালস্টন সাউল ও পেনের বাংলাদেশ সদস্য খাদেমুল ইসলামও সই করেছেন এই চিঠিতে।

পেন ইন্টারন্যাশনালের চিঠিতে বলা