১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

হজ করতে পারবেন ৫০ লাখ মানুষ, ওমরাহ ৩ কোটি


অনলাইন ডেস্ক॥ আগামী ৫ বছরের মধ্যে বছরে ৫০ লাখ মানুষের হজের ব্যবস্থা করার পরিকল্পনা নিয়েছে সৌদি আরব।

বৃহস্পতিবার দেশটির হজমন্ত্রী বন্দর হাজ্জার বলেছেন, আগামী ৫ বছরের মধ্যে হজযাত্রী বাড়ানোর পাশাপাশি ওমরাহ হজযাত্রীর সংখ্যাও বাড়ানো হবে। প্রতি বছর ৩ কোটি মানুষকে ওমরাহ হজ করার সুবিধাও দেওয়া হবে।

মদিনার ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, আসছে রমজানে ওমরাহ পালনে রেকর্ড পরিমাণ হজযাত্রীকে স্বাগত জানাতে প্রস্তুত মন্ত্রণালয়। আগামী বছরগুলোতে হজযাত্রীর সংখ্যা বাড়ানোরও বিবেচনা করছি আমরা।

এসময় ‘সৃষ্টিকর্তার অতিথিদের’ সর্বোত্তম সেবা প্রদানে সচেষ্ট হতে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর প্রতি আহ্বান জানান তিনি।

শিগগির উদ্বোধনের অপেক্ষায় থাকা কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর এবং প্রিন্স মোহাম্মদ আন্তর্জাতিক বিমানবন্দর চালু হলে হজযাত্রীদের সেবার মান আরও উন্নত হবে বলেও জানান বন্দর হাজ্জার।

মন্ত্রী আরও বলেন, মক্কার মসজিদুল হেরাম এবং মদিনার মসজিদে নববীর সম্প্রসারণ কাজ শেষ হলে অনেক বেশি হজ যাত্রীর উপস্থিতিতে সহায়ক হবে।

মদিনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোহাম্মদ আল-খাত্রয়ী বলেন, দেশের জিডিপি প্রবৃদ্ধিতে অনেক বেশি সহায়তা করতে পারবে হজ এবং ওমরাহ। এর ফলে বিনিয়োগ এবং তেলের রাজস্বের উপর নির্ভরতা কমবে।

তিনি আরও বলেন, রাজস্ব আয় বৃদ্ধি এবং নতুন কর্মসংস্থান সৃষ্টিতে সবচেয়ে বড় সেক্টর হলো হজ এবং ওমরাহ।

প্রসঙ্গত, ২০১৪ সালে বাংলাদেশসহ বিশ্বের ১৫০টির বেশি দেশ থেকে প্রায় ৩০ লাখ মুসল্লি হজ পালন করেছেন। বাংলাদেশ থেকে হজে গিয়েছিলেন প্রায় ১ লাখ হজযাত্রী।