২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মার্কিন গোয়েন্দা বিমানকে সতর্ক করল চীনা নৌবাহিনী


চীনের নৌবাহিনী বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে বেজিং যে কৃত্রিম দ্বীপ গড়ে তুলছে তার ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় একটি মার্কিন গোয়েন্দা বিমানকে ওই স্থান ত্যাগ করার জন্য আটবার সতর্ক করেছে। সিএনএন সংবাদদাতা এ তথ্য প্রকাশ করেন। বুধবার তিনি এই ফ্লাইটের একজন আরোহী ছিলেন। এক পর্যায়ে মার্কিন পাইলটরা যখন জবাব দেন যে, তাদের বিমান আন্তর্জাতিক আকাশসীমার ভেতর দিয়ে উড়ছে, সে সময় একজন চীনা রেডিও অপারেটর উত্তেজিত কণ্ঠে জানায়, চীনা নৌবাহিনী থেকে বলছি... এখান থেকে চলে যাও। খবর ইয়াহু নিউজের।

এ ঘটনা এবং সম্প্রতি দক্ষিণ চীন সাগরের স্ট্যাটলি দ্বীপপুঞ্জের আশপাশের এলাকায় ফিলিপিন্সের সামরিক বিমানকে স্থান ত্যাগের হুঁশিয়ারি এই আভাস দেয় যে, বেজিং তার এই নতুন দ্বীপগুলোর চারপাশে একটি নিজস্ব সামরিক অঞ্চল বলবৎ করার চেষ্টা করছে। কিছু নিরাপত্তা কর্মকর্তা সেখানে সংঘাতের ঝুঁকির ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন, বিশেষ করে গত সপ্তাহে একজন মার্কিন কর্মকর্তা যখন বলেন, পেন্টাগন চীনা নির্মিত দ্বীপগুলোর চারপাশে নৌ চলাচলে স্বাধীনতা দৃঢ়তার সঙ্গে তুলে ধরার জন্য সামরিক বিমানও জাহাজ পাঠানোর বিষয় বিবেচনা করছে। পি-৮ এপসিডন থেকে নেয়া ফুটেজ, যা সিএনএন প্রচার করে তাতে বিমানটির নতুন দ্বীপগুলোর ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় যেখানে ব্যস্ত নির্মাণ ও সাগর তলদেশের ড্রেজিং কাজ দেখানো হয়।

সিএনএন জানিয়েছে, এই প্রথমবার পেন্টাগন চীনের নির্মাণ তৎপরতার ভিডিও একটি মার্কিন বিমানের প্রতি চ্যালেঞ্জ জানানোর অডিও অবমুক্ত করল।