২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

কয়লা আমদানির উর্ধসীমা বাড়ল


অর্থনৈতিক রিপোর্টার ॥ স্থলবন্দর দিয়ে শুধু কয়লা আমদানির ক্ষেত্রে সুইফট ব্যতিরেকে এলসি স্থাপনের উর্ধসীমা ৭ হাজার ৫০০ মার্কিন ডলারের পরিবর্তে ১০ হাজার নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে একটি সার্কুলার জারি করে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলারদের বিষয়টি জানিয়ে দিয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, স্থলবন্দর দিয়ে শুধু কয়লা আমদানির ক্ষেত্রে আগের নির্দেশনা শিথিল করে এলসি স্থাপনের উর্ধসীমা ১০ হাজার মার্কিন ডলার এ উন্নীত করা হলো। যা আগে ছিল ৭ হাজার ৫শ’ মার্কিন ডলার। এ নির্দেশ অবিলম্বে কার্যকর হবে।

বর্জ্য ব্যবস্থাপনায় জাপানের অনুদান

অর্থনৈতিক রিপোর্টার ॥ ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনার জন্য ৯৭ কোটি টাকা অনুদান দিয়েছে জাপান সরকার। বুধবার পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে বাংলাদেশ ও জাপান সরকারের মধ্যে বিনিময় নোট ও অনুদান চুক্তি সই হয়েছে। ‘দ্য প্রজেক্ট ফর ইমপ্রুভমেন্ট অব সলিড ওয়েস্টমেন্ট’ শিরোনামে এ প্রকল্পের অধীনে অনুদান দিচ্ছে জাপান সরকার। বাংলাদেশ সরকারের পক্ষে অতিরিক্ত সচিব আবু তাহের চুক্তিতে সই করেন। জাপান সরকারের পক্ষে চার্জ দ্য এ্যাফেয়ার্স কাসি মাতুঙ্গা বিনিময় নোট ও মিকিও হাতাইদা অনুদান বিষয়ক চুক্তিতে সই করেন। চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, এ প্রকল্পের টাকা দিয়ে পরিবেশ সম্মতভাবে ৩ সিটির বর্জ্য সংগ্রহ করা হবে। আর এসব বর্জ্য সংগ্রহের জন্য অত্যাধুনিক যানবাহন, এক শ’ ৫০টি কম্প্যাক্টর, কনটেনার, ক্যারিয়ার ও ডাম্পট্রাক কেনা হবে।