২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

লাদেনের গোপন তথ্য ফাঁস করেন সাবেক পাক ব্রিগেডিয়ার!


আল-কায়েদা প্রধান ওসামা বিন লাদেনের গোপন ঠিকানা সিআইএকে জানানোর জন্য অভিযুক্ত হয়েছেন যুক্তরাজ্যভিত্তিক পাকিস্তান সেনাবাহিনীর একজন সাবেক সিনিয়র কর্মকর্তা। তার দেয়া তথ্যের ভিত্তিতে যুক্তরাষ্ট্র ২০১১ সালে বিশ্বের মোস্ট ওয়ান্টেড ম্যানকে হত্যা করেছিল। খবর টেলিগ্রাফ অনলাইনের।

কিভাবে সিআইএ ওসামা বিন লাদেনের অবস্থান সঠিকভাবে জানতে পেরেছিল এ বিষয়ে ব্রিটেনের নাগরিক অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার উসমান খালিদের উঠে এসেছে। তিনি গত বছর লন্ডনে মারা গেছেন। এর আগে তিনি পরিবার নিয়ে ৩৫ বছর ব্রিটেনে বসবাস করেছেন। তার পরিবারের পক্ষ থেকে এ বিষয়ে ক্ষোভ প্রকাশ করা হয়েছে। পরিবারের পক্ষ থেকে টেলিগ্রাফ পত্রিকাকে জানানো হয়েছে, বিন লাদেনের খবর দেয়ার জন্য খালিদ দায়ী নন। পুলিৎজার বিজয়ী মার্কিন সাংবাদিক সেইমুর হার্শ এ মাসে আরও আগের দিকে লন্ডন রিভিউ অব বুকসে বিন লাদেন হত্যাকা- নিয়ে এক নিবন্ধ লেখেন। তিনি এতে উল্লেখ, পাকিস্তান সেনাবাহিনীর অগোচরে বিন লাদেন সে দেশে অবস্থান করেছেন এ কথা ঠিক নয়। এছাড়া পাক সেনাবাহিনীর একজন সিনিয়র কর্মকর্তা সিআইএর কাছে গোপন তথ্যটি ফাঁস করেন বলে হার্শ বলেন।

আইএসে যোগ দেয়ার চেষ্টা, কানাডায় ১০ তরুণ গ্রেফতার

কানাডায় ইসলামিক স্টেটে (আইএস) যোগ দিতে দেশত্যাগের সময় পুলিশ ১০ তরুণকে গ্রেফতার করেছে। মঙ্গলবার রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ এ কথা জানিয়েছে। গত সপ্তাহান্তে মন্ট্রিলের আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফেডারেল পুলিশ তাদের গ্রেফতার এবং পাসপোর্ট প্রত্যাহার করে নেয়। খবর এএফপির।

পুলিশ জানায়, তাদের বিরুদ্ধে এখনও কোন অভিযোগ দায়ের করা হয়নি। এই দশ তরুণের পরিবারের সদস্য ও আত্মীয়দের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। মন্ট্রিলের পাঁচ তরুণ ও দুই তরুণী দেশত্যাগের পাঁচ মাস পর সর্বশেষ গ্রেফতারের এই ঘটনা ঘটল। ওই সাত তরুণ-তরুণী আইএসে যোগদান করেছে বলে ধারণা করা হচ্ছে। আইএসে যোগদানে ইচ্ছুক অপর এক কিশোরকে গত মার্চ মাসে গ্রেফতার করা হয়।