১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

রামাদি ছেড়ে পালাচ্ছে হাজার হাজার মানুষ


ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গীরা সরকারী সেনাবাহিনীর হাত থেকে ইরাকী শহর রামাদি দখলের পর গত কয়েক দিনে শহর ছেড়ে পালিয়েছে প্রায় ২৫ হাজার মানুষ, বলেছে জাতিসংঘ। খবর আলজাজিরা অনলাইনের।

হাজার হাজার শিয়া মিলিশিয়া আনবার প্রদেশের রাজধানী পুনর্দখলের জন্য রামাদির চারদিকে জড়ো হতে থাকায় শহরের বাসিন্দারা অব্যাহতভাবে পালিয়ে যাচ্ছে, বিশেষ করে রাজধানী বাগদাদের দিকে। আইএস জঙ্গীরা শিয়া মিলিশিয়াদের বিরুদ্ধে লড়াইয়ের প্রত্যাশায় ছড়িয়ে পড়ায় তাদের চ্যালেঞ্জিং মনে হচ্ছে বেশ। সরকারী বাহিনীর পরাজয়ের মুখে শিয়া মিলিশিয়াদের সমাবেশ ঘটানোর নির্দেশ দিয়েছে সরকার। আলজাজিরা মঙ্গলবার বাগদাদ থেকে জানায়, রামাদিতে আইএস যোদ্ধারা অত্যন্ত চ্যালেঞ্জিং এখনও। তারা রামাদি শহরে তাদের ঘাঁটি থেকে পূর্বে হাব্বানিয়া সামরিক ঘাঁটির দিকে অগ্রযাত্রার চেষ্টায় আছে। হাজার হাজার শিয়া মিলিশিয়াকে পাল্টা আক্রমণ চালানোর লক্ষ্যে প্রস্তুতি নেয়ার জন্য মোতায়েন করা হয়েছে বলে মনে হচ্ছে।

আলজাজিরার সাংবাদিক জানান, আমাদের মনে হয়। আইএস ঘাঁটিতে পৌঁছাতে সমর্থ হবে না। তাদের প্রতিরোধের সম্মুখীন হতে হবে।

কিন্তু এটা স্পষ্ট বার্তা যে এটা কোন লড়াই হবে না। আইএস দৃঢ়ভাবে অবস্থান নিয়েছে আনবার প্রদেশে। তাদের প্রতি সমর্থন রয়েছে এ প্রদেশের জনগণের তারা রামাদি ঠিক নিয়ন্ত্রণ করতে পারছে না। নিয়ন্ত্রণ করছে তারা আনবারের বিশাল এলাকা। সরকারী সৈন্যরা প্রধানত সুন্নি অধ্যুষিত এলাকার প্রদেশে যে অল্পসংখ্যক শহর নিয়ন্ত্রণ করছে সেগুলোর একটি থেকে তাদের হটিয়ে দিয়ে রবিবার রামাদিতে বিভিন্ন দিকে অবস্থান নেয়।