২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

ময়মনসিংহে এমপি হান্নানের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের মামলা


স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ ॥ মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য শিল্পপতি এমএ হান্নান, এমপির বিরুদ্ধে মঙ্গলবার মামলা হয়েছে। ময়মনসিংহের ১ নম্বর আমলী আদালতে মামলাটি দায়ের করেন ত্রিশালের বৈলর মুন্সীপাড়া গ্রামের শহীদ আব্দুর রহমানের স্ত্রী রহিমা খাতুন। আদালত মামলাটি গ্রহণ করে পরবর্তী কার্যক্রমের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানোর নির্দেশ দিয়েছে। এমএ হান্নান ময়মনসিংহ-৭ (ত্রিশাল) আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য।

মামলার অভিযোগে বলা হয়, একাত্তরে তৎকালীন বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের শান্তি কমিটির সেক্রেটারি এমএ হান্নান রাজাকার ও আলবদরদের সহায়তায় মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুর রহমানকে ধরে এনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের টর্চার সেলের ভেতর আটকে রাখে। এ সময় তার চোখ উপড়ে ফেলা হয় এবং হাত ভেঙ্গে দেয়ার পর গুলি করে হত্যা করা হয়। এতে প্রত্যক্ষভাবে সহযোগিতা এবং জড়িত ছিলেন এমএ হান্নান। দৈনিক জনকণ্ঠে সেই রাজাকার সিরিজে এমএ হান্নানের কুকর্ম নিয়ে প্রতিবেদন ছাপা হয়েছিল। সেক্টর কমান্ডারস ফোরামের প্রকাশিত যুদ্ধাপরাধীর তালিকায়ও এমএ হান্নানের নাম রয়েছে।

এদিকে ময়মনসিংহের তিন নম্বর আমলী আদালতে হেলাল উদ্দিন বাদী হয়ে ধোবাউড়া উপজেলার ছনাটিয়া গ্রামের মৃত রুস্মত আলীর পুত্র আব্দুল মজিদ ও সহোদর আব্দুল ওয়াহেদের বিরুদ্ধে মানবতাবিরোধী অভিযোগে মামলা দায়ের করেছেন। আদালত এই মামলাটিও গ্রহণ করে পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পাঠানোর নির্দেশ দিয়েছে।

সম্পর্কিত:
পাতা থেকে: