১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আরও জল্লাদ লাগবে সৌদির


অনলাইন ডেস্ক॥ শিরশ্ছেদ করে মৃত্যুদণ্ড কার্যকরের সংখ্যা বাড়তে থাকায় নতুন আরও আটজন জল্লাদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে সৌদি আরবের সরকার। দেশটিতে সাধারণত প্রকাশ্যে শিরশ্ছেদ বা ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করা হয়ে থাকে।

সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড কার্যকর করা কিংবা নানা ধরনের অপরাধের শাস্তি হিসেবে হাত-পা-আঙুল কেটে নেওয়ার কাজ করতে হয় এই জল্লাদদের। মঙ্গলবার বার্তাসংস্থা রয়টার্সের বরাত দিয়ে দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

রাজতান্ত্রিক শাসনে থাকা মুসলিম দেশ সৌদি আরবে এ বছর এর মধ্যেই ৮৫ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। রোববার এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করার মধ্য দিয়ে এই সংখ্যা ৮৫ জনে পৌঁছাল বলে এক প্রতিবেদনে জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি। নিউইয়র্ক ভিত্তিক হিউম্যান রাইটস ওয়াচের হিসাব অনুসারে গত বছর দেশটিতে মোট ৮৮জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। আর অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের হিসাবে সেই সংখ্যা অন্ততপক্ষে ৯০।

মানবাধিকার সংগঠনগুলোর দাবি অনুসারে বিশ্বে মৃত্যুদণ্ড কার্যকর করার হিসাবে শীর্ষ পাঁচ দেশের একটি সৌদি আরব। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের হিসাবে ২০১৪ সালে এ ব্যাপারে চীন ও ইরানের পর তৃতীয় অবস্থানে ছিল সৌদি আরব। আর যথাক্রমে চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে ইরাক ও যুক্তরাষ্ট্র।