১৮ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

কোস্টগার্ডের সক্ষমতা বাড়াতে ৪৬৮ কোটি টাকার প্রকল্প


স্টাফ রিপোর্টার॥ মানবপাচার ঠেকাতে কোস্টগার্ডের সক্ষমতা বাড়ানোর জন্য ৪৬৮ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প অনুমোদন করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় প্রকল্পটির অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে কোস্টগার্ডের প্রকল্পটিসহ এক হাজার ৫৯১ কোটি টাকার আটটি প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

′এনহেন্সম্যান্ট অব অপারেশনাল ক্যাপাবিলিটি অব বাংলাদেশ কোস্টগার্ড′ নামের এ প্রকল্পের আওতায় উপকূলে কোস্টগার্ডের টহল জোরদারের লক্ষ্যে কোস্টগার্ডের জন্য একাধিক বড় টহল জাহাজ ও বড় আকারের হাইস্পিড বোট কেনা হবে। প্রকল্পটি ২০১৮ সালের আগস্টের মধ্যে সম্পন্ন হওয়ার কথা।

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের বলেন, ′সমুদ্রের বিস্তীর্ণ এলাকায় যে সমস্ত অপরাধমূলক কর্মকাণ্ড হয় সেগুলো ঠেকাতে কোস্টগার্ডের সক্ষমতা বাড়ানো হচ্ছে। বিশেষ করে সম্প্রতি উপকূল দিয়ে মানবপাচারের যে অভিযোগ উঠেছে সেটি ঠেকাতেই প্রকল্পটি অনুমোদন দেয়া হয়েছে।′

মানবপাচার রোধের বিষয়টি সরকার গুরুত্বের সঙ্গে নিয়েছে জানিয়ে মন্ত্রী বলেন ′প্রকল্পটির আওতায় সমুদ্র এলাকায় টহল দেওয়ার জন্য ৩টি বড় টহল জাহাজ, ৬টি বড় আকারের হাইস্পিড বোট, অন্যান্য সরঞ্জামাদি কেনা হবে। এরইমধ্যে এ বিষয়ে প্রাথমিক কাজ শেষ হয়েছে। প্রকল্পের অনুমোদন পাওয়ায় এখন ক্রয় কার্যক্রম শুরু হবে।′