২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

স্কুলে ‘সেফ সেক্স’ বই নিয়ে বিতর্ক


অনলাইন ডেস্ক॥ নিউজিল্যান্ডে একটি মাধ্যমিক স্কুলে শিক্ষার্থীদের মধ্যে যৌন শিক্ষার বই বিতরণ করার পর এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিতর্ক সৃষ্টি হয়েছে।

মঙ্গলবার বিবিসির খবরে বলা হয়, ′নিরাপদ যৌনজীবন′ বা ′সেফ সেক্স′ নামের ওই বইয়ে বিয়ের আগে যৌনসম্পর্ক করেছে এমন মেয়েদের ′সস্তা বেশ্যা′, এবং বিয়ে ছাড়াই একসাথে থাকছে এমন যুগলকে ′মজ্জাগতভাবে দায়িত্বহীন ব্যভিচারী′ বলে বর্ণনা কবা হয়।

মার্কিন ভিত্তিক বাইবেল ব্যাপ্টিস্ট পাবলিকেশন্স-এর প্রকাশ করা ওই বইয়ে রক্ষণশীল খ্রীষ্টান চিন্তাধারার প্রতিফলন ঘটেছে। এর আরেক জায়গায় বলা হয়, ′কেউ সমকামিতায় লিপ্ত হলে তার জন্য মৃত্যু ও নরক অপেক্ষা করছে।′

ক্রাইস্টচার্চের পাপানুই হাই স্কুলের স্বাস্থ্য শিক্ষার ক্লাসে ১৫ বছরের ছাত্রছাত্রীদের মধ্যে এই বই বিলি করা হয়। এর পর এক ছাত্রের মা এ নিয়ে অভিযোগ করেন।

এ নিয়ে অনলাইনেও ব্যাপক বিতর্ক সৃষ্টি হয়। সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে অভিযোগ করছেন, এ ধরণের বই সমকামী ছাত্রদের মর্মাহত করতে পারে, তা ছাড়া যে সব ছাত্রছাত্রীর শুধু একজন মাত্র অভিভাবক আছে - তাদের মনেও কষ্ট দিতে পারে।

কেউ কেউ বলেছেন, স্কুলের ক্লাসরুমে এ ধরণের বইয়ের কোন স্থান হতে পারে না।

স্কুলটির প্রধান শিক্ষক জেফ স্মিথ অবশ্য বলছেন, ছাত্রদের কাছে একটি উগ্র মতাদর্শকে তুলে ধরার জন্যেই এটা বিলি করা হয়েছে, এতে স্কুলের নিজস্ব আদর্শের কোন প্রতিফলন ঘটে নি।

সামাজিক যোগাযোগ ওয়েবসাইটেও কয়েকজন একে সমর্থন করেছেন। তাদের একজন বলছেন, "এডলফ হিটলার বা সন্ত্রাসবাদ নিয়ে আলোচনার সময়ও তো আমরা একটি বিশেষ মতাদর্শ নিয়ে আলোচনা করি, তার অর্থ এই নয় যে আমরা তাকে গ্রহণ করছি।"