২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

এসএমই খাতে আধুনিক প্রযুক্তি হস্তান্তর করবে কানাডা


অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতে অত্যাধুনিক প্রযুক্তি স্থানান্তরে সম্মত হয়েছেন বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনার বেনওয়া পিয়ের লাঘামে। সোমবার শিল্প মন্ত্রণালয়ে শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে তিনি এ সম্মতি জানান। বৈঠকে শিল্পমন্ত্রী বলেন, বর্তমানে বাংলাদেশে চমৎকার বিনিয়োগ ও ব্যবসাবান্ধব পরিবেশ বিরাজ করছে।

বাংলাদেশ সরকার বিদেশী বিনিয়োগের বিষয়ে উদার নীতি গ্রহণ করেছে। ফলে বাংলাদেশে বিনিয়োগের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চলের সুবিধা চেয়েছে জাপান, কোরিয়া, চীন ও ভারত। এ লক্ষ্যে সরকার কাজ করছে। কানাডিয়ান উদ্যোক্তারা বিনিয়োগের আগ্রহ দেখালে তাদের বিষয়টিও জাতীয় স্বার্থ ও সরকারের উদার বিনিয়োগনীতির সঙ্গে সমন্বয় করে বিবেচনা করা হবে, বলেন আমির হোসেন আমু। তিনি বলেন, বাংলাদেশে জাহাজ নির্মাণ শিল্প দ্রুত বিকশিত হচ্ছে। ইতোমধ্যে বাংলাদেশ ইউরোপের দেশগুলোতে জাহাজ রফতানি করেছে। বৈঠকে কানাডিয়ান হাইকমিশনার জানান, কানাডায় শিল্প কারখানার ৯০ শতাংশ এসএমই খাতের আওতাভুক্ত। উচ্চ প্রযুক্তির ফলে এসএমই খাতে মূল্য সংযোজনের পরিমাণ অনেক।

চট্টগ্রাম বন্দরে পণ্য খালাসে যৌক্তিক চার্জ আদায়ে কমিটি গঠন

অর্থনৈতিক রিপোর্টার ॥ চট্টগ্রাম বন্দরে আমদানি পণ্যবাহী কন্টেনার খালাসে অযৌক্তিক চার্জ আদায়জনিত সমস্যা নিরসনে সম্প্রতি গঠিত কমিটিতে এম এ লতিফ এমপিকে উপদেষ্টা ও চিটাগাং চেম্বার সভাপতিকে চেয়ারম্যান করে এফবিসিসিআই ও আইসিসিসহ বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনের প্রতিনিধি অন্তর্ভুক্তির মাধ্যমে একটি কমিটি গঠন করা হয়। ওই কমিটিতে শিপার্স কাউন্সিল অফ বাংলাদেশের চেয়ারম্যান রেজাউল করিমকে অন্তর্ভুক্ত করা হয়েছে। চট্টগ্রাম বন্দরে অতিরিক্ত চার্জ আদায়ের পরিপ্রেক্ষিতে দ্রব্যমূল্য যাতে বৃদ্ধি পেয়ে ভোক্তা সাধারণের দুর্ভোগের কারণ হতে না পারে তা নিশ্চিতের পাশাপাশি সামগ্রিক বাণিজ্য ও অর্থনৈতিক অগ্রযাত্রার স্বার্থে কমিটি পারস্পরিক আলোচনা ও সহযোগিতার ভিত্তিতে যৌক্তিক পর্যায়ে আমদানি বিষয়ে বিভিন্ন চার্জ নির্ধারণের সুপারিশ করবেন।