১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

দক্ষিণ কোরিয়ায় ভারতের প্রধানমন্ত্রী মোদি


অনলাইন ডেস্ক ॥ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দু’দিনের সফরে সোমবার সিউল পৌঁছেছেন। এশিয়ায় ছয় দিনের সফরের অংশ হিসেবে তিনি সিউল পৌঁছেন। এর আগে তিনি চীন সফর করেন।

এশিয়ার চতুর্থ বৃহত্তম অর্থনীতির দেশ দক্ষিণ কোরিয়ার সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক জোরদার এবং বিনিয়োগ বাড়ানো তার এ সফরের মূল লক্ষ্য বলে মনে করা হচ্ছে।

বছর খানেক আগে দায়িত্ব নেয়ার পর সিউলে এটি মোদির প্রথম সফর। সফরকালে মোদি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন হাইয়ের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে কূটনীতি থেকে অর্থনীতি এবং কোরীয় উপদ্বীপের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে উভয়ে আলোচনা করবেন।

এছাড়া মোদি হুন্দাই, স্যামসাং ও এলজি’র মতো বৃহত্তম কোম্পানীর কর্তাব্যক্তিদের সাথেও সাক্ষাত করবেন। ভারতে এই তিন উৎপাদক প্রতিষ্ঠানের ফার্ম রয়েছে। মোদি সফরকালে তার ‘মেক ইন ইন্ডিয়া’ এই উদ্যোগের অংশ হিসেবে বিনিয়োগ আরো বাড়ানোর চেষ্টা করবেন। কারণ তিনি তার দেশের অপেক্ষাকৃত দুর্বল উৎপাদন খাতকে সবল করার চেষ্টা করছেন।

এদিকে ভারতীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, অবকাঠামো প্রকল্পসমূহে অর্থায়নের লক্ষে মোদি স্বল্প সুদে দক্ষিণ কোরিয়ার কাছ থেকে এক হাজার কোটি ডলার ঋণ পাওয়ারও চেষ্টা করবেন। সূত্র-বাসস।