১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে সৌদি জোটের হুঁশিয়ারি


ইয়েমেনে হুতি বিদ্রোহীদের বিরুদ্ধে পাঁচ দিনের অস্ত্রবিরতি লঙ্ঘনের অভিযোগের প্রেক্ষিতে সৌদি জোট হাঁশিয়ারি উচ্চারণ করে বৃহস্পতিবার বলেছে, ‘মানবিক কারণে অস্ত্রবিরতি দীর্ঘস্থায়ী হবে না’। এদিকে দেশটিতে প্রয়োজনীয় ত্রাণসাহায্য পৌঁছাতে উভয় পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে জাতিসংঘ।

অস্ত্রবিরতির দ্বিতীয় দিনে ইরান সমর্থিত বিদ্রোহীরা তা লঙ্ঘন করেছে উল্লেখ করে সৌদি জোট বলেছে, সীমান্ত এলাকায় সৌদি সৈন্য ও বেসামরিক বাড়িঘর লক্ষ্য করে গোলাবর্ষণসহ সামরিক অভিযান চালাচ্ছে হুতিরা।

জোট হুতি মিলিশিয়া ও তাদের সমর্থকদের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, মিলিশিয়ারা এ ধরনের কর্মকা- অব্যাহত রাখলে জোটও দীর্ঘ সময় চুপ করে বসে থাকবে না।

নির্বাসিত প্রেসিডেন্ট আব্দ রাব্বু মনসুর হাদির সমর্থনে গত ২৬ মার্চ ইয়েমেনে হুতি বিদ্রোহীদের ওপর সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনীর বিমান হামলা শুরুর পর মঙ্গলবার প্রথমবারের মত মানবিক কারণে অস্ত্রবিরতি শুরু হয়।

গত কয়েক মাস ধরে ইয়েমেনে রাজনৈতিক অচলাবস্থা চলছে। গত সেপ্টেম্বরে বিদ্রোহী শিয়া মুসলিম গোষ্ঠী হুতির যোদ্ধারা রাজধানী দখল করে নেয়। এক মাস আগে তারা প্রেসিডেন্টের প্রাসাদ দখল করে প্রেসিডেন্ট আবদ্রাবো মনসুর হাদি ও তার সরকারকে পদত্যাগে বাধ্য করে।

-এএফপি