১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

টিএসসিতে যৌন নিপীড়ন বিরোধী কনসার্ট


অনলাইন রিপোর্টার ॥ ‘যেখানেই যৌন নিপীড়ন সেখানেই রুখে দাঁড়াও, প্রতিবাদী ‍তুমি বিচারের দাবিতে আজই সোচ্চার হও’ স্লোগানে শুক্রবার বিকেল ৪টায় টিএসসির রাজু ভাস্কর্য প্রাঙ্গণে বিশেষ কনসার্ট অনুষ্ঠিত হবে।

যৌন নিপীড়নবিরোধী কনসার্ট আয়োজক কমিটির সমন্বয়ক খুশী কবীর বৃহস্পতিবার দুপুরে পরীবাগ সংস্কৃতি বিকাশ কেন্দ্রে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের প্রভাষক লুবনা জেবিন। এ ছাড়া উপস্থিত ছিলেন কনসার্টের সদস্য মাহফুজা হক, জীবন জয়ন্ত, জাহানারা নুরী, ইমরান এইচ সরকার, জেবা হাবীব প্রমুখ।

যৌন নিপীড়নবিরোধী প্রতিবাদ সমাবেশের পরও কনসার্টের উপযোগিতার বিষয়ে খুশী কবীর বলেন, প্রতিবাদ সমাবেশে কেবলই সমাজের সচেতন মানুষেরা এসেছেন। যা সংখ্যা বিবেচনায় খুবই কম। কিন্তু কনসার্টে দেশের প্রিয় ব্যান্ডগুলোর উপস্থিতির খবর শুনে দেশের বিরাট সংখ্যক তরুণ প্রজন্ম উপস্থিত হবে। আর এতে শিল্পীদের মুখে গানের পাশাপাশি সমাজ সচেতনমূলক বক্তব্য তরুণ প্রজন্ম শুনে নিজেদের শাণিত করার অনুপ্রেরণা পাবে।

লিখিত বক্তব্যে লুবনা জেবিন বলেন, নারী নিপীড়নের এই মহামারি উস্কে দিচ্ছে আমাদের বিচারহীনতা ও দায়মুক্তির সংস্কৃতি। এমনকি কোনো কোনো ক্ষেত্রে নিপীড়ক-ধর্ষকরা পাচ্ছে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা, যারা যৌন-সন্ত্রাসের প্রতিবাদ করেছেন তারা বর্বর পুলিশি আক্রমণের শিকার হচ্ছেন, লাঞ্ছিত হচ্ছেন চরমভাবে। রাষ্ট্রযন্ত্রের এই হঠকারী অবস্থান ও উদাসীন আচরণই নারী নিপীড়নের ক্ষেত্র তৈরি করে চলেছে।

লিখিত বক্তব্যে লুবনা জেবিন আরও বলেন, শকুন আর উঁকুনে ছেয়ে গেছে আমাদের সোনার দেশ, একে একে নিভতে চলেছে স্বাধীনতার মর্মবাহী সব চেতনাপ্রদীপ। আর আমরা ডুবতে চলেছি হতাশার গভীর সাগরে। কোথাও কোনো আশা নেই। কারও মুখে ভাষা নেই। সবমিলিয়ে তামাশার দেশে পরিণত হয়েছে বাংলাদেশ।

রাষ্ট্রে বিদ্যমান হত্যাকাণ্ড এবং নারী নির্যাতন একই সূত্রে গাঁথা বলে মনে করেন কনসার্টের সঙ্গে সম্পৃক্তরা। সংবাদ সম্মেলনে বক্তারা জানান, এ কনসার্টের মাধ্যমে সংশ্লিষ্টদের গ্রেফতারেরও দাবি জানানো হবে।

কোনো রকম পারিশ্রমিক ছাড়া যারা যৌন নিপীড়নবিরোধী এ উন্মুক্ত কনসার্টে গান পরিবেশন করবেন- গানের দল ও কৃষ্ণকলি, গানের দল গায়েন, জলের গান, পথের দল, বাউল এক্সপ্রেস, মাকসুদ ও ঢাকা, মাদল, মিনার্ভা, শিরোনামহীন, শহরতলী, সমগীত, সহজিয়া, কোনাল, ভব, মোবাশ্বের চৌধুরী (ওল্ড স্কুল), শায়ান, সভ্যতা, সানি ও অর্নব এ্যান্ড ফ্রেন্ডস।