১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

রূপপুর পরমাণু বিদ্যুত প্রকল্প নির্মাণে জোর দিন ॥ রাশিয়াকে প্রধানমন্ত্রী


প্রধানমন্ত্রী শেখ হাসিনা দীর্ঘ প্রতীক্ষিত রূপপুর পারমাণবিক পাওয়ার প্লান্ট প্রজেক্ট বাস্তবায়ন প্রক্রিয়া জোরদার করতে রাশিয়ার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। খবর বাসসর।

বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার এ নিকোলাভ বুধবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর কার্যালয়ে সৌজন্য সাক্ষাত করলে তিনি এ আহ্বান জানান। প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি একেএম শামীম চৌধুরী বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন। বৈঠকে রাশিয়ার রাষ্ট্রদূত প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেয়া তার দেশের প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভের একটি পত্র হস্তান্তর করেন। রাশিয়ার প্রধানমন্ত্রী পত্রে বলেন, আমি মনে করি, বাংলাদেশ ও রাশিয়ার মধ্যকার ঐতিহ্যগত বন্ধুত্বপূর্ণ সম্পর্কের গতিশীল উন্নয়ন সম্প্রতি এক নতুন মাত্রায় পৌঁছেছে। পত্রে আরও বলা হয়, দু’দেশের মধ্যকার সক্রিয় সহযোগিতায় বাংলাদেশে প্রাকৃতিক গ্যাস উত্তোলন ও সরবরাহ, কৃষি এবং পরমাণু বিদ্যুত প্রকল্পের মতো বড় প্রকল্প বাস্তবায়ন হচ্ছে।

শেখ হাসিনা দূতের মাধ্যমে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন এবং প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভকে শুভেচ্ছা জানান। নিকোলাভ বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ট নেতৃত্বে গত ৬ বছরে বাংলাদেশ আর্থ-সামাজিক ক্ষেত্রে ব্যাপক সাফল্য অর্জন করেছে।

বাংলাদেশ এর আগে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে পরমাণু বিদ্যুত কেন্দ্র নির্মাণে রাশিয়ার রাষ্ট্র মালিকানাধীন পরমাণু কোম্পানি রোসাটমের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে। রাশিয়া এই চুক্তির অধীনে প্লান্ট স্থাপনে সব ধরনের সহায়তা দেবে।

প্লান্টের দুটি ইউনিট স্থাপনে ২৬২ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। এতে ২০০০ মেগাওয়াট বিদ্যুত উৎপাদিত হবে। প্রতিটি ইউনিট নির্মাণে ব্যয় হবে ১.৫ থেকে ২ বিলিয়ন মার্কিন ডলার।

সম্পর্কিত:
পাতা থেকে: