১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সাংবাদিকদের প্রশিক্ষণ দিল ডিএসই


অর্থনৈতিক রিপোর্টার ॥ শেয়ারবাজার সংক্রান্ত তথ্য বিনিয়োগকারীদের কাছে সহজে উপস্থাপন ও স্পষ্ট করতে ক্যাপিটাল মার্কট জার্নালিস্টস ফোরামের (সিএমএজএফ) সদস্যদের প্রশিক্ষণ দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। সিএমএজএফের উদ্যোগে মঙ্গলবার ও বুধবার রাজধানীর মতিঝিলে ডিএসইর ট্রেনিং একাডেমিতে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালার শেষ দিন বুধবার অংশগ্রহণকারী সাংবাদিকদের মাঝে সনদ বিতরণ করা হয়। সনদ বিতরণ করেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. স্বপন কুমার বালা। এ সময় চীফ রেগুলেটরি অফিসার এ কে এম জিয়াউল হাসান খান, ডিএসইর উপ-মহাব্যবস্থাপক শফিকুর রহমান, উপ-মহাব্যবস্থাপক হোসনে আরা পারভিনসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কর্মশালায় শেয়ারবাজার সম্পর্কিত বিষয়াবলী যেমন- কোম্পানি আইন, বিভিন্ন রুলস-রেগুলেশন, আর্থিক প্রতিবেদন তৈরি, ইনফরমেশন টেকনোলজি, কোম্পানি গঠন প্রক্রিয়া এবং তা পুঁজিবাজারে তালিকাভুক্তির প্রক্রিয়া সম্পর্কে বিষদ ধারণা দেয়া হয়েছে।

কর্মশালার সমাপনী অনুষ্ঠানে স্বপন কুমার বালা সাংবাদিকদের উদ্দেশে বলেন, ‘সাংবাদিকরা শেয়ারবাজার বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। শেয়ারবাজার সম্পর্কিত তথ্য বা সংবাদ বিনিয়োগকারীরা সাংবাদিকদের মাধ্যমে পেয়ে থাকেন।

সংবাদ সংগ্রহের জন্য সাংবাদিকদের অনেক তথ্যের প্রয়োজন হয়। তাই এ তথ্যের চাহিদা মেটাতে ডিএসই একটি ডিজিটাল আর্কাইভ দ্রুত চালু করবে। যেখানে শেয়ারবাজার সম্পর্কিত অনেক তথ্য থাকবে। এসব তথ্য ডিএসইর ওয়েবসাইট থেকে সংগ্রহ করা যাবে।’ তিনি আরও বলেন, ‘ডিএসইকে পেপার লেস করার বিষয়ে খুব গুরুত্ব দেয়া হচ্ছে।