১৮ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

চীনের উপ-প্রধানমন্ত্রী লিউ ইয়াংডঙ তিন দিনের সফরে ঢাকা আসছেন ২৪ মে


স্টাফ রিপোর্টার ॥ চীনের উপ-প্রধানমন্ত্রী (ভাইস প্রিমিয়ার) লিউ ইয়াংডঙ ঢাকা সফরে আসছেন। তিনি আগামী ২৪-২৬ মে ঢাকা সফর করবেন। চীনের সঙ্গে বাংলাদেশের বিদ্যমান কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদারের লক্ষ্যে আলোচনা করতে আসছেন দেশটির অন্যতম শীর্ষ এই রাজনীতিক।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, সফরের দিন-তারিখ চূড়ান্ত হলেও সফরসূচী কিংবা আলোচনার বিষয়গুলো এখনও ঠিক হয়নি। সফরটি সফল করতে ঢাকা ও বেজিংয়ের দায়িত্বপ্রাপ্ত কূটনীতিকরা ইতোমধ্যেই কাজ শুরু করেছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবিত বাংলাদেশ সফরের আগে চীনের ওই প্রভাবশালী প্রতিনিধির ঢাকা সফরকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ মনে করা হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, চীনের উপ-প্রধানমন্ত্রীর আসন্ন ঢাকা সফর নিয়ে মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। পররাষ্ট্র সচিব এম শহীদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত এই বৈঠকে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আলোচকরা এই সফরের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। সম্প্রতি চীনের কোন উপ-প্রধানমন্ত্রীর এটাই প্রথম বাংলাদেশ সফর। অবশ্য এ বছর বাংলাদেশের সঙ্গে চীনের কূটনৈতিক সম্পর্কের ৪০ বছর পূর্তির আয়োজনে দেশটির প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের ঢাকা সফরে আসার কথা রয়েছে।

এদিকে ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, চীনের কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে সৈয়দ আশরাফুল ইসলামের নেতৃত্বে সাত সদস্যের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল এখন চীন সফরে রয়েছেন।