২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সংসদের বাজেট অধিবেশন পহেলা জুন শুরু


সংসদ রিপোর্টার ॥ আগামী পহেলা জুন সোমবার থেকে শুরু হচ্ছে দশম জাতীয় সংসদের বাজেট অধিবেশন। স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ওইদিন বিকেল সাড়ে পাঁচটায় অধিবেশন শুরু হবে। রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সোমবার অধিবেশন আহ্বান করেছেন বলে নিশ্চিত করেছেন সংসদ সচিবালয়ের পরিচালক (গণসংযোগ) এম এম মঞ্জুর।

সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন বসবে। সেই অনুযায়ী পহেলা জুনের মধ্যে অধিবেশন বসার বাধ্যবাধকতা রয়েছে। কারণ সংসদের পঞ্চম অধিবেশন গত ২ এপ্রিল শেষ হয়। সংসদের ষষ্ঠ অধিবেশন কতোদিন চলবে তা অধিবেশন শুরুর আগে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে চূড়ান্ত হবে। আগামী ৪ জুন বিকেলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আগামী ২০১৫-১৬ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন বলে সংসদ সূত্র নিশ্চিত করেছে।

বর্তমান সরকারের দ্বিতীয় বাজেট অধিবেশনকে সামনে রেখে প্রস্তুতি শুরু করেছে সংসদ সচিবালয়। ইতোমধ্যে অধিবেশনে সঠিকভাবে বাজেট উপস্থাপনের জন্য ১৩টি পদক্ষেপ নেয়া হয়েছে। বিশেষ করে বাজেট ডকুমেন্টস ও বাজেট বক্তৃতার কপির নিরাপত্তা বিধান, তা সংসদে পাঠানো ও বিতরণ, বাজেটোত্তর সাংবাদিক সম্মেলন এবং কূটনীতিকসহ বিশিষ্ট ব্যক্তিবর্গের জন্য সংসদে এট্রি পাস বিতরণে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে।

তবে বাজেট অধিবেশনটি হবে দীর্ঘ। অধিবেশনের শুরুতে সংসদে চলতি ২০১৪-১৫ অর্থবছরের সম্পুরক বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী। এ নিয়ে একদিন আলোচনার পর পাস হবে সম্পুরক বাজেট। ৪ জুন বাজেট উত্থাপনের পর শুরু হবে এ নিয়ে দীর্ঘ আলোচনা। সরকার ও বিরোধী দলের অধিকাংশ সংসদ সদস্য বাজেট আলোচনায় অংশ নিয়ে বিভিন্ন প্রস্তাব পেশ করবেন। ২৯ কিংবা ৩০ জুন প্রস্তাবিত বাজেট পাসের সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

বাজেট অধিবেশনকে সামনে রেখে সরকার ও বিরোধী দলের সংসদ সদস্য ইতোমধ্যে অসংখ্য প্রশ্ন ও ৭১ বিধিতে নোটিস জমা দিয়েছেন। এ অধিবেশনেও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল পাসের সম্ভাবনা রয়েছে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: