২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ছিটমহলে জনগণনা ও জমি পরিমাপের কাজ চলছে


স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ জেলার অভ্যন্তরে অবস্থিত বিভিন্ন ছিটমহলে জনসংখ্যা ও জমির পরিমাণ নিরূপণের কাজ একযোগে শুরু হয়েছে। বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির উদ্যোগে ছিটমহলগুলোতে বর্তমান খানার সংখ্যা, জনসংখ্যা (পুরুষ-মহিলা), মুসলিম, হিন্দু, খ্রীস্টানসহ অন্যান্য ধর্মাবলম্বীর সংখ্যা, জমির পরিমাণ নির্ণয় এবং সমীকরণের কাজ শুরু হয়েছে। ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সিদ্ধান্ত মোতাবেক রবিবার বোদা উপজেলার নাজিরগঞ্জ-দৈখাতা ও পুটিমারী এবং দেবীগঞ্জ উপজেলার কোটভাজনী, বালাপাড়া, ও দহলা খাগড়াবাড়ী ছিটমহলে এই কার্যক্রম শুরু হয়েছে। সোমবার থেকে অন্য ছিটমহলগুলোতে পর্যায়ক্রমে এ কার্যক্রম চলবে যা এক সপ্তাহের মধ্যে শেষ হবে। শালবাড়ি-কাজলদিঘী ছিটমহল নাগরিক কমিটির চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, সমন্বয় কমিটির নেতৃবৃন্দ ছিটমহলের প্রতিটি বাড়ি গিয়ে নির্ধারিত ছকে এসব তথ্য সংগ্রহ করছেন।

এ ব্যাপারে ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় সমন্বয় কমিটি বাংলাদেশ অংশের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা জানান, জনগণনা ও সমীকরণের কাজ কিছু ছিটমহলে আগেই শেষ হয়েছে। যেসব ছিটমহলে এই কাজটি করা হয়নি সেগুলোতে রবিবার থেকে শুরু হয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে প্রত্যেক ছিটমহল নাগরিক কমিটির চেয়ারম্যানকে এই কার্যক্রম শেষ করার তাগিদ দেয়া হয়েছে।

পঞ্চগড় জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিন বলেছেন, ছিটমহলগুলোতে আইনশৃঙ্খলা পরিস্থিতি যাতে স্বাভাবিক থাকে এবং স্বার্থাম্বেষী মহল কোন ধরনের গোলযোগের সৃষ্টি করতে না পারে সে ব্যাপারে স্থানীয় প্রশাসনসহ আইনশৃঙ্খলাবাহিনী সজাগ রয়েছে।