১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী আজ


পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এম. এ ওয়াজেদ মিয়ার ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী আজ শনিবার। এ উপলক্ষে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হচ্ছে। এছাড়াও শেখ রাসেল শিশু সংসদ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদক ও নারায়ণগঞ্জ জেলা প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক এম. অখতার হোসেনের উদ্যোগে নারায়ণগঞ্জ জেলার বন্দর উপজেলার উত্তর লক্ষণখোলা মুন্সিবাড়ি জামে মসজিদে মিলাদ মাহফিল, দোয়া ও কোরআন খতমের আয়োজন করা রয়েছে। ১৯৯৪ সালের ১০ জানুয়ারি শিশুদের প্রিয় সংগঠন শেখ রাসেল শিশু সংসদ এম. এ. ওয়াজেদ মিয়ার হাত ধরে প্রতিষ্ঠা পায়, ফলে সংগঠনের পক্ষে বিশেষ মর্যাদায় তাঁকে স্মরণ করা হচ্ছে।

ড. এম. ওয়াজেদ মিয়া ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার ফতেপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৬৭ সালে লন্ডনের ডারহাম বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী লাভ করে দেশে ফেরেন। ওই বছরের ১৭ নবেম্বর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

ওয়াজেদ মিয়া আইয়ুব বিরোধী আন্দোলনের সঙ্গে সক্রিয়ভাবে জড়িত থেকে বাঙালীর অধিকার আদায়ে বঙ্গবন্ধুর পাশে থেকে কাজ করেন। ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের ছাত্র থাকাকালীন ছাত্র সংসদ নির্বাচনে তিনি ছাত্রলীগ থেকে প্রতিদ্বন্দ্বিতা করে সংসদের সহ-সভাপতি নির্বাচিত হয়েছিলেন। এছাড়াও পাকিস্তানের স্বৈরশাসন বিরোধী আন্দোলনে যুক্ত থাকার কারণে বেশ কিছু দিন জেলও খাটেন। জেলে থাকা অবস্থায় বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধু পরিবারের সঙ্গে তাঁর সম্পর্ক তৈরি হয়। ২০০৯ সালের ৯ মে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বিজ্ঞানমনস্ক কাজসহ নানা কারণে তিনি চির স্মরণীয় হয়ে থাকবেন।