২২ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

খালেদার বিরুদ্ধে চার্জশীট দেয়ায় ক্ষুব্ধ বিএনপি


স্টাফ রিপোর্টার ॥ আন্দোলন চলাকালে যাত্রবাড়িতে গাড়ি পোড়ানোর মামলায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াসহ দলের নেতাদের বিরুদ্ধে চার্জশীট প্রদানের ঘটনায় বিএনপি ক্ষুব্ধ। কিন্তু বেহাল দলের প্রতিবাদে আপাতত কোন আন্দোলন কর্মসূচী দিচ্ছে না। তবে আইনগতভাবেই এ মামলা মোকাবেলা করা হবে বলে জানা গেছে। এদিকে বৃহস্পতিবার সন্ধ্যায় নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন খালেদা জিয়ার বিরুদ্ধে চার্জশীটের ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, হয়রানি করার জন্যই রাজনৈতিক উদ্দেশে এ চার্জশীট দেয়া হয়েছে। সংবাদ সম্মেলনে ভারতের সংসদে সীমান্ত বিল পাস করাকে স্বাগত জানিয়েছে বিএনপি।

রিপন বলেন, বিরোধীদলের সঙ্গে দূরত্ব না ঘুচিয়ে সরকার উল্টো পথে হাঁটছে। তিনি বলেন, খালেদা জিয়াও চান দেশের সকল নাশকতার তদন্ত করে জাতিসংঘের অধীনে বিচার করা হোক। কিন্তু বর্তমান সরকার এ দিকে কর্ণপাত না করে বিরোধীদলের সঙ্গে দূরত্ব রেখে বিভেদের পথে হাঁটছে। যার ধারাবাহিকতায় বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার বিরুদ্ধে দায়েরকৃত উদ্দেশ্যপ্রণোদিত মামলায় চার্জশীট দেয়া হয়েছে।

রিপন বলেনÑ খালেদা জিয়া রাজনীতি করেন, তার নামে মামলা হতেই পারে। তবে এ ধরনের ন্যক্কারজনক ঘটনার নিন্দা করার মতো কোন ভাষা নেই। বিএনপি জনগণের ভোটাধিকার প্রতিষ্ঠায় আন্দোলন করে যাচ্ছে। দেশী-বিদেশী বন্ধুদের মতো বিএনপিও মনে করেছিল ক্ষমতাসীন দল জনগণের ম্যান্ডেটসম্পন্ন একটি সরকার গঠনের উদ্যোগ নিবে। তাই আমরা তাদের একটি বছর সময় দিয়েছি। পরবর্তীতে দাবি আদায়ে গণতান্ত্রিক আন্দোলন শুরু করেছি।

ভারতের সীমান্ত বিল পাসে স্বাগত ॥ ভারতের সংসদে বাংলাদেশ-ভারত স্থলসীমান্ত চুক্তি বিল পাস করায় স্বাগত জানিয়েছে বিএনপি। বৃহস্পতিবার সন্ধ্যায় নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দলের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জান রিপন এ বিল পাসে স্বাগত জানান।

রিপন বলেন, স্থলসীমান্ত চুক্তির কারণে ছিটমহলের বাসিন্দাদের দুর্ভোগ লাঘব হলেও বাংলাদেশ ৫০০ একর জমি হারাচ্ছে। তিনি বলেন, একটি রাষ্ট্রের সঙ্গে আরেকটি রাষ্ট্র চুক্তি করার আগে অন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসে আলোচনা করে সরকার। কিন্তু স্থলসীমান্ত চুক্তির বিষয়ে বাংলাদেশের সরকার কারও সঙ্গেই আলোচনা করেনি। এখন সেখানে কী রাখা হয়েছে, কী রাখা হয়নি তা আমরা বুঝতে পারছি না। চুক্তিটি প্রকাশ হলে বোঝা যাবে বাংলাদেশ কতটুকু লাভবান হচ্ছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক কাজী আসাদ, সহ-দফতর সম্পাদক আসাদুল করিম শাহীন, আবদুল লতিফ জনি, শামীমুর রহমান শামীম প্রমুখ।

বিএনপিপন্থী আইনজীবীদের বিক্ষোভ ॥ খালেদা জিয়াকে প্রধান আসামি করে আদালতে চার্জশীট দেয়ার প্রতিবাদে সুপ্রীমকোর্ট চত্বরে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপিপন্থী আইনজীবীরা। সমাবেশে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি এ্যাডভোকেট জয়নাল আবেদীন বলেন প্রধানমন্ত্রীর নির্দেশেই এ চার্জশীট দেয়া হয়েছে। আমরা আইনীভাবেই তা মোকাবেলা করবো।

আজ পিন্টুর জন্য দোয়া ॥ বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক নাসিরউদ্দিন আহমেদ পিন্টুর বিদেহী আত্মার মাগফিরাত কামনায় আজ শুক্রবার দলের পক্ষ থেকে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। বাদ আসর নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে এ দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।