২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

ভারতে পটকা তৈরির কারখানায় বিস্ফোরণে নিহত ১১


ভারতের পশ্চিমবঙ্গে একটি পটকা তৈরির কারখানায় বিস্ফোরণে অন্ততপক্ষে ১১ জনের মৃত্যু হয়েছে। পুলিশ জানিয়েছে, বুধবার রাতে পশ্চিম মেদেনীপুর জেলার পিঙ্গলায় এই দুর্ঘটনা ঘটেছে। খবর ওয়েবসাইটের। পুলিশ সুপারিনটেনডেন্ট ভারতী ঘোষ বলেছেন, একটি পটকা তৈরির কারখানায় বিস্ফোরণে অন্ততপক্ষে ১১ জন নিহত ও সাতজন আহত হয়েছেন। আহতদের অবস্থা গুরুতর। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। কারখানাটির মালিক রঞ্জন মাইতি এ ঘটনার পর থেকে পলাতক রয়েছেন।

সবচেয়ে দূরের ছায়াপথ

বিশ্বের সবচেয়ে দূরের ছায়াপথ আবিষ্কার করেছে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার একদল গবেষক। মসফায়ার কেক-১ টেলিস্কোপের মাধ্যমে এটি আবিষ্কার করেছেন তারা। এর নাম ইজেএস-জেডএস৮-১। মনে করা হচ্ছে প্রায় ১৩০০ কোটি বছর আগে তৈরি হয়েছিল এই ছায়াপথটি। ওয়েবসাইট।

বানরের নাম শার্লট

ব্রিটিশ প্রিন্সেস শার্লট এলিজাবেথ ডায়নার সম্মানে বানরের একটি বাচ্চার নাম শার্লট রাখায় জাপানের এক চিড়িয়াখানা কর্তৃপক্ষ ক্ষমা চেয়েছে। কারণ প্রিন্সেসের জন্মের পর তার নামে বানরের নাম রাখায় ব্রিটিশ রাজ পরিবারের অসম্মান হয়েছে। চিড়িয়াখানার দর্শনার্থীদের ভোটে এই নাম রাখা হয়েছিল। কর্তৃপক্ষ বলেছে, বুধবার এই নাম ঘোষণার পর আমাদের কাছে অনেক অভিযোগ আসে। চিড়িয়াখানায় বছরের প্রথম বাচ্চার নাম দর্শনার্থীদের ভোটের মাধ্যমে রাখা আমাদের ঐতিহ্য। ৮৫৩ জনের মধ্যে ৫৯ জন শার্লট নামে ভোট দেয়। -বিবিসি।