২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বৈশাখী সন্ধ্যায় সুরে সুরে রবীন্দ্রনাথকে স্মরণ


বৈশাখী সন্ধ্যায় সুরে সুরে রবীন্দ্রনাথকে স্মরণ

স্টাফ রিপোর্টার ॥ আজ শুক্রবার পঁচিশে বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মজয়ন্তী। আর বাঙালীর মননের দিশারী এই কবির জন্মদিন উদ্্যাপনকে ঘিরে রাজধানীতে চলছে সুরাশ্রিত আয়োজন। মঙ্গলবার থেকে শুরু হয়েছে বাংলাদেশ রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থার ষড়বিংশ জাতীয় রবীন্দ্রসঙ্গীত উৎসব। সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে পঁাঁচ দিনব্যাপী উৎসবের তৃতীয় দিন ছিল বৃহস্পতিবার। সে আয়োজনে জন্মদিনের আগের দিন বৈশাখী সন্ধ্যায় সুরে সুরে স্মরণ করা হলো কবিগুরু রবীন্দ্রনাথকে। সন্ধ্যা থেকে রাত অবধি সুর-তাল-লয়ের বন্ধনে কবিকে জানানো হলো শ্রদ্ধাঞ্জলি।

সম্মেলক কণ্ঠের গান দিয়ে শুরু হয় অনুষ্ঠান। গানের কথায় উচ্চারিত হয় মাতৃভূমির বন্দনা। চার সারিতে বসে নারী-পুরুষ শিল্পীদের অনেকগুলো কণ্ঠ এক সুরে গেয়ে যায় ও আমার দেশের মাটি, তোমার ’পরে ঠেকাই মাথা/ তোমাতে বিশ্বময়ীর, তোমাতে বিশ্বমায়ের আঁচল পাতা...। দ্বিতীয় সম্মেলকটি ছিল পূজা পর্বের গান। মিলনায়তনে সুরের আবেশ ছড়িয়ে গীত হয় আমার প্রাণের মানুষ আছে প্রাণে/তাই হেরি তায় সকল খানে...। শেষ সম্মেলক সঙ্গীত হিসেবে গাওয়া হয় আকাশভরা সূর্যতারা, বিশ্বভরা প্রাণ, তাহারি মাঝখানে আমি পেয়েছি মোর স্থান, বিস্ময়ে তাই জাগে, জাগে আমার প্রাণ...। আর ততকক্ষণে সুরের অনুরাগী শ্রোতায় পরিপূর্ণ হয়ে যায় মিলনায়তন। এরপর শুরু হয় একক কণ্ঠের পরিবেশনা। আমার মন মানে না দিন-রজনী... গানটি পরিবেশন করেন দীপা পাল। সাজ্জাদ হোসেইন পরিবেশিত গানের শিরোনাম ছিল সেই ভালো সেই ভালো/আমারে না হয় না জানো...। সাইফুল ইসলাম খান গেয়ে শোনান তুমি কিছু দিয়ে মোর প্রাণে...। আমি কেবলই স্বপন করেছি বপন বাতাসে গানটি পরিবেশন করেন তালাত সুলতানা।

এছাড়াও তৃতীয় দিনের উৎসবের একক কণ্ঠে গান শোনান আঁখি হালদার, হ্যাপী দাস, কাকলী গোস্বামী, লিলি ইসলাম, নাসিমা খান ডলি, অনুশ্রী ভট্টাচার্য, সাবরিনা খান তন্দ্রনা, সঞ্চিতা সরকার, সন্ধ্যা ভট্টাচার্য, তনুশ্রী দীপক, কঙ্কন চৌধুরী, স্বর্ণময়ী ম-ল, সুমাউয়া ইমাম, তন্বী সাহা, বুলবুল ইসলাম, চঞ্চল খান, টিংকু কুমার শীল প্রমুখ। কবিতার দোলায়িত ছন্দে আবৃত্তি করেন হাসিনা আহমেদ সোমা।

বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পুরস্কার ঘোষণা ॥

বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র-পুরস্কার ২০১৫ পেলেন অধ্যাপক সনৎকুমার সাহা ও কণ্ঠশিল্পী সাদী মহম্মদ। আগামী ১০ মে রবিবার বিকেল ৪টায় একাডেমি আয়োজিত রবীন্দ্রজন্মবার্ষিকীর অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করা হবে। একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে রবীন্দ্র স্মারক বক্তব্য দেবেন অধ্যাপক হায়াৎ মামুদ। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

পথনাটক পরিষদের মুলতবী সম্মেলন আজ ॥ বাংলাদেশ পথনাটক পরিষদের মুলতবীকৃত ‘৫ম জাতীয় দ্বিবার্ষিক সম্মেলন’ আজ শুক্রবার সকাল ১১টায় সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের সেমিনার কক্ষে অনুষ্ঠিত হবে। বাংলাদেশ পথনাটক পরিষদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পথনাটক পরিষদের কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্ত মোতাবেক এই মূলতবী সম্মেলনের স্থান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে হওয়ার কথা ছিল। কিন্তু দুয়েকটি দলের আপত্তি এবং এদেশের সর্বজন শ্রদ্ধেয় বিশিষ্ট নাট্যব্যক্তিত্বদের পরামর্শের প্রেক্ষিতে গণগ্রন্থাগারে সেমিনার কক্ষকে নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ পথনাটক পরিষদের সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক মান্নান হীরা ও সদস্য সচিব আহমেদ গিয়াস পথনাটক পরিষদের সকল সদস্য সংগঠনের নির্ধারিত প্রতিনিধিদের সকাল ১১টায় গণগ্রন্থাগার প্রাঙ্গণে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন।

প্রসঙ্গত, গত ২৪ অক্টোবর ২০১৪ শিল্পকলা একাডেমিতে ৫ম জাতীয় দ্বিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হলেও কমিটি গঠন নিয়ে জটিলতার কারণে মুলতবি করা হয়েছিল।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: