২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বরিশালে বিচারকশূন্য ২৭ আদালত ॥ কার্যক্রম ব্যাহত


স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ বিচারক সঙ্কটে বরিশালের ২৭টি আদালতে বিঘিœত হচ্ছে বিচারের স্বাভাবিক কার্যক্রম। ফলে মামলা নিষ্পত্তিতে দীর্ঘসূত্রতার পাশাপাশি বাড়ছে বিচারপ্রার্থীদের হয়রানি।

জানা গেছে, বরিশাল জেলা ও দায়রা জজ, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও বিভিন্ন ট্রাইব্যুনালসহ মোট ৪৬টি আদালতের পদ রয়েছে। এরমধ্যে ২৭টি আদালতেই বিচারক নেই। কর্মরত ১৯ বিচারককে একাধিক আদালতের দায়িত্ব পালন করতে হিমশিম খেতে হচ্ছে। বরিশালে বর্তমানে যেসব আদালতে কোন বিচারক নেই তারমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ, তৃতীয় যুগ্ম জেলা জজ, অতিরিক্ত যুগ্ম জেলা জজ, সদর সিনিয়র সহকারী জজ, বাকেরগঞ্জ, বানারীপাড়া, আগৈলঝাড়া ও বাবুগঞ্জ সহকারী জজ আদালত, অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত, দুটি সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ও জুডিশিয়াল আদালত-২, ৩, ৪, ৫ ও ৬টি আমলী আদালত। এছাড়া ট্রাইব্যুনালগুলোর মধ্যে বিভাগীয় বিশেষ জজ আদালত, জননিরাপত্তা অপরাধ দমন ট্রাইব্যুনাল, নারী ও শিশু নির্যাতন অপরাধ দমন ট্রাইব্যুনাল, বিদ্যুত আদালত, টিএ্যান্ডটি আদালত, বিএসটিআই আদালত ও মহানগর দায়রা জজ আদালত।

বিচারকশূন্য আদালতগুলোর মধ্যে প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে এক হাজার, তৃতীয় যুগ্ম জেলা জজ আদালতে ১ হাজার ৪৫৮টি, অতিরিক্ত যুগ্ম জেলা জজ আদালতে ১ হাজার ২০০টি, সদর সিনিয়র সহকারী জজ আদালতে ৩ হাজার ৪৯৩টি, বাকেরগঞ্জ, আগৈলঝাড়া, বানারীপাড়া ও বাবুগঞ্জ সহকারী জজ আদালতে যথাক্রমে ১ হাজার ৯৭৪, ৯১৭, ৮২০ ও ৯২২টি মামলা বিচারাধীন রয়েছে। ট্রাইব্যুনালগুলোর মধ্যে বিশেষ জজ আদালতে ৭৬টি, নারী ও শিশু নির্যাতন অপরাধ দমন ট্রাইব্যুনালে ২ হাজার ৬৮১টি, জননিরাপত্তা অপরাধ দমন ট্রাইব্যুনালে ৫২২টি মামলা বিচারাধীন রয়েছে। বিচারকশূন্য ম্যাজিস্ট্রেট আদালতগুলোতে মোট মামলা হচ্ছে ৯ হাজার ৪৭৬টি।