২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ট্রাইব্যুনালে পলাতক রাজাকারদের প্রতিবেদন দিলেন আইজিপি


স্টাফ রিপোর্টার॥ একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযুক্ত জামালপুরের আট রাজাকারের বিরুদ্ধে তদন্ত রিপোর্ট জমা দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক একেএম শহীদুল হক। বুধবার সকালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ এর রেজিস্ট্রারের কাছে এ সংক্রান্ত প্রতিবেদন জমা দেন তিনি।

প্রতিবেদনে বলা হয়, অভিযুক্ত আট জনের মধ্যে ছয় জনকে এখনো গ্রেফতার করা যায় নি। তাদের গ্রেফতারে সংশ্লিষ্ট জেলার পুলিশ সুপার ও থানার ওসিকে নির্দেশনা দেয়া হয়েছে। ট্রাইব্যুনাল এ বিষয়ে আগামী রবিবার পরবর্তী নির্দেশনা দেবেন বলে বলে জানা গেছে।

প্রসঙ্গত, জামালপুরের ওই আট জনের বিরুদ্ধে হত্যা, লাশ গুম, লুটপাট, নির্যাতন ও অপহরণসহ ১০ ধরনের মানবতাবিরোধী অপরাধ সংগঠনের অভিযাগ রয়েছে।

এ মামলায় আসামিদের বিরুদ্ধে ১৯৬ পাতার দালিলিক প্রমাণ এবং ৪০ জনকে সাক্ষী করা হয়েছে। আসামিদের বিরুদ্ধে অপরাধের সময়কাল ১৯৭১ সালের ২২ এপ্রিল থেকে ১১ ডিসেম্বর পর্যন্ত ধরা হয়েছে।

এই আসামিরা মুক্তিযুদ্ধের সময় জামালপুরে প্রায় ১০ হাজার মানুষকে হত্যা, ৫০ হাজার বাড়িঘর ধ্বংস করে প্রায় ১২ কোটি টাকার ক্ষতি সাধন করেছে বলে অভিযোগ রয়েছে।

অভিযুক্ত ৮ জনের মধ্যে ইতোমধ্যে দু’জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তারা হলেন, জামালপুর শহরের নয়াপাড়া এলাকার অ্যাডভোকেট শামছুল হক(৭৫) ও সিহংজানি বালক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক ফুলবাড়িয়ার বাসিন্দা এসএম ইউসুফ আলী (৮২)।

এ মামলায় অন্য আসামিরা হলেন- মো. আশরাফ হোসেন, অধ্যাপক শরীফ আহমেদ ওরফে শরীফ হোসেন, মো. আব্দুল মান্নান, মো. আব্দুল বারি, হারুন, মো. আবুল কাসেম।