১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

আজ তিন সিটি মেয়র ও কাউন্সিলরদের শপথ


স্টাফ রিপোর্টার ॥ ঢাকা উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনে নবনির্বাচিত মেয়র এবং কাউন্সিলদের শপথ হবে আজ বুধবার। সকাল ৯টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে তাদের শপথ পড়ানো হবে। মঙ্গলবার এ তথ্য জানান স্থানীয় সরকার মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোঃ মমিনুল হক।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেয়রদের এবং স্থানীয় সরকারমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম কাউন্সিলরদের শপথ পড়াবেন। ফল ঘোষণার ৩৬ ঘণ্টার মধ্যে ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে বিজয়ী প্রার্থীদের নাম-ঠিকানাসহ গত বৃহস্পতিবার গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন।

এবার তিন নগরে মেয়র পদে ক্ষমতাসীন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ঢাকা উত্তরে আনিসুল হক, দক্ষিণে সাঈদ খোকন ও চট্টগ্রামে আ জ ম নাছির উদ্দিন জয়ী হয়েছেন। তাঁরা তিনজনই প্রথমবারের মতো নির্বাচনে অংশ নিয়ে মেয়র নির্বাচিত হলেন। এর মধ্যে নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচন। মেয়াদ শেষ হওয়ার সাত বছর পর অনুষ্ঠিত ঢাকা সিটি কর্পোরেশনের নির্বাচন। তবে ঢাকার দুই সিটির নির্বাচন এবারই প্রথম। ঢাকা সিটি কর্পোরেশনকে বিভক্ত করার বিরোধিতা করেছিল বিএনপি। এর প্রতিবাদে আন্দোলনও করে দলটি। বিএনপির পক্ষ থেকে ঘোষণা দেয়া হয়েছিল ক্ষমতায় আসলে সিটি কর্পোরেশনকে আবারও এক করা হবে। বিরোধিতা থাকলেও শেষ পর্যন্ত সিটি নির্বাচনে অংশ নেয় বিএনপি তথা ২০ দল। এর আগেও রাজশাহী, সিলেট, কুমিল্লা, খুলনা ও বরিশালসহ গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নিয়ে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থীরা বিজয়ী হয়েছিলেন।

এবারের তিনি সিটি নির্বাচনে ঢাকা উত্তরে সাধারণ ওয়ার্ডে ৩৬ জন, নারী সংরক্ষিত ওয়ার্ডে ১২ জন; দক্ষিণে ৫৭ জন সাধারণ ওয়ার্ডে ও ১৯ জন সংরক্ষিত কাউন্সিলর নির্বাচিত হয়েছেন। এ নির্বাচনে ৪৪ শতাংশ ভোট পড়েছে মেয়র পদে। সাধারণ কাউন্সিলর পদে ঢাকার দুই ভাগে ৪১ শতাংশ, চট্টগ্রামে ৪৯ শতাংশ এবং সংরক্ষিত ওয়ার্ডে ৪২ শতাংশ ভোট পড়েছে।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ঘোষিত ফলে ৫৭টি সাধারণ ওয়ার্ডের মধ্যে আওয়ামী লীগ সমর্থিত ৪৪ প্রার্থী নির্বাচিত হয়েছেন। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীদের মধ্যে বিজয়ী হয়েছেন চারজন। বিএনপি সমর্থিত পাঁচ প্রার্থী নির্বাচিত হয়েছেন। বিএনপির বিদ্রোহী প্রার্থীদের মধ্যে বিজয়ী হয়েছেন একজন। এছাড়াও তিনজন নির্দলীয় প্রার্থী জয়ী হয়েছেন। উত্তরে ৩৬ ওয়ার্ডের মধ্যে ৩৩টিতে আওয়ামী লীগ, দুইটিতে বিএনপি ও একটিতে জাতীয় পার্টি সমর্থিত কাউন্সিলরা বিজয়ী হয়েছেন। এছাড়া দুই সিটিতে নারী কাউন্সিলর প্রার্থীদের মধ্যে বেশিরভাগ আওয়ামী লীগ সমর্থিতরাই বিজয়ী হয়েছেন।

চসিকের মেয়র ৫৫ কাউন্সিলর শপথ নিচ্ছেন আজ ॥ স্টাফ রিপোর্টার চট্টগ্রাম অফিস থেকে জানান, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নবনির্বাচিত মেয়র আ জ ম নাছির উদ্দিন এবং ৪১ ওয়ার্ড কাউন্সিলর ও সংরক্ষিত নারী ওয়ার্ডের ১৪ কাউন্সিলরের শপথ গ্রহণ আজ বুধবার। ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে শপথ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কাউন্সিলরদের শপথ বাক্য পাঠ করাবেন স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের জনসংযোগ বিভাগ থেকে প্রদত্ত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।