২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের অর্থায়ন বন্ধ করেছেন ড. ইউনূস


অর্থনৈতিক রিপোর্টার ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, ড. ইউনূস পদ্মা সেতু প্রকল্পে হিলারি ক্লিনটনকে দিয়ে ফোন করিয়ে অর্থায়ন বন্ধ করেছেন। প্রথমদিকে বিশ্বব্যাংক নিজে থেকে এ প্রকল্পের অর্থায়ন বন্ধ না করলেও পরবর্তীতে চাপের কারণে তারা এটি করেছিল। তিনি বলেন, গরিব মানুষের জন্য যা লাভজনক তাতে কেউ আঘাত করলে তা আমার সরকার মেনে নেবে না। ক্ষুদ্রঋণ মডেল প্রকৃতপক্ষে ঋণের ফাঁদ থেকে প্রান্তিক জনগণকে বাঁচাতে পারছে না। কেননা এর মধ্যে কোন না কোনভাবে ব্যবসায়ী মনোভাব ঢুকে গেছে।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় নিমগাছি সামাজিক মৎস্য চাষ প্রকল্পের তদন্ত প্রতিবেদন নিয়ে আলোচনার সময় তিনি এসব কথা বলেছেন বলে জানা গেছে। এ প্রকল্পটিতে গ্রামীণ প্রতিষ্ঠানের ব্যাপক অনিয়ম, দুর্নীতি পেয়েছে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়নবিভাগ (আইএমইডি)।

একনেক সভায় অংশ নেয়া একাধিক কর্মকর্তা জানান, প্রধানমন্ত্রী বলেছেন ১৯৯৬ সালে গ্রামীণফোন টেন্ডারে ৪র্থ ছিল। শুধু প্রান্তিক জনগোষ্ঠীর সুবিধা হবে সে উদ্দেশ্যেই গ্রামীণফোনকে অনুমোদন দেয়া হয়েছিল। এজন্য সমালোচনা হলেও মেনে নিয়েছিলাম। কথা ছিল জয়েন্ট ভেনচারের মাধ্যমে জিপি ও গ্রামীণ ব্যাংকের মধ্যে কার্যক্রম চলবে। কিন্তু পরবর্তীতে ড. ইউনূস জিপি থেকে শেয়ার বিক্রি করেছেন। টেলিনরের কাছে টাকা নিয়ে গেছেন। যখন টেলিনর বলেছে লিখিত দেন, তখনই ইউনূস বলেছেন দেব না। তিনি আরও বলেন, রাষ্ট্র কখনও ব্যবসায়ী মনোভাব দেখাতে পারে না। আমার সরকারের দর্শনও তাই। প্রান্তিক জনগোষ্ঠীকে বাঁচানোর জন্য সরকারকে কখনও ব্যবস্থা নিতে হয়। তখন ব্যবসায়ী মনোভাব নিয়ে যারা কাজ করেন সেই গোষ্ঠীর সঙ্গে সাংঘর্ষিক সম্পর্ক হয়ে দাঁড়ায়। গ্রামীণের ৫৪ প্রতিষ্ঠানের কার্যক্রম পর্যালোচনা করলে দেখা যাবে প্রান্তিক জনগোষ্ঠী কিভাবে ঋণের ফাঁদে আটকে আছে।

সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা খুলনায় থ্রিস্টার হোটেল নির্মাণের নির্দেশ দিয়েছেন বলে জানা গেছে। যাতে করে সেখানে গিয়ে দেশী-বিদেশী পর্যটকরা থাকতে পারেন। রামপালে খান জাহান আলী বিমানবন্দর তৈরি প্রকল্প অনুমোদনের সময় তিনি এ নির্দেশ দেন। একনেকের বৈঠক শেষে ব্রিফিংকালে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রধানমন্ত্রীর নির্দেশনার বিষয়টি নিশ্চিত করেছেন।

সম্পর্কিত:
পাতা থেকে: