২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশী প্রথম নারী


বিশ্ববিখ্যাত তথ্যপ্রযুক্তি কোম্পানি হিউলেট-প্যাকার্ডের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা কার্লি ফিওরিনা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে তিনি সোমবার ঘোষণা দিয়েছেন। নারী প্রার্থী হিসেবে তিনিই প্রথম রিপাবলিকান পার্টির মনোনয়ন চাইছেন। খবর সিএনএনের।

ফিওরিনা এবিসির ‘গুড মর্নিং আমেরিকা’ অনুষ্ঠানে বলেন, হ্যাঁ, আমি প্রতিদ্বন্দ্বিতা করছি। আমি মনে করি, এ পদের জন্য আমিই সর্বোৎকৃষ্ট ব্যক্তি। কারণ, অর্থনীতি কীভাবে যথাযথ কাজ করে আমি তা বুঝি। আমি বুঝি পৃথিবীকে। সিলিকন ভ্যালির এ সাবেক নির্বাহী এবং হোয়াট হাউসের এ পদটিতে প্রতিদ্বন্দ্বিতা করতে প্রয়াসী ফিওরিনা রাষ্ট্রীয় কোন পদে দায়িত্ব পালন করেননি কখনও। তিনি ২০১০-এ ক্যালিফোর্নিয়ায় সিনেট সদস্যের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন কিন্তু ডেমোক্র্যাটিক দলের সিনেটর বারবারা বক্সারের কাছে পরাজিত হন। রিপাবলিকান পার্টি থেকে প্রেসিডেন্ট পদের জন্য এর আগে সামান্য কয়েকজন নারীই মনোনয়ন চেয়েছিলেন। মিনোসোটার রিপাবলিকান সদস্য মিশেল ব্যাচমান ২০১২-তে প্রেসিডেন্ট পদে মনোনয়ন চেয়েছিলেন এবং ২০০০-এ মনোনয়ন চেয়েছিলেন নর্থ ক্যারলিনার সাবেক সিনেটর এলিজাবেথ ডোল। ফিওরিনা সম্ভাব্য প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারাভিযানের জন্য প্রাথমিক কাজ গুছিয়ে আনছেন গত কয়েক মাস ধরেই। তিনি আইওয়া ও নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্য সফরে গেছেন এবং কর্মী ও এককালীন চাঁদা দাতাদের সঙ্গে বৈঠক করেছেন। তিনি বেশ কয়েক বছরের বেসরকারী খাতের অভিজ্ঞতা নিয়ে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে নিজেকে তুলে ধরছেন জনগণের সামনে। তিনি বিশেষভাবে সমালোচনা করছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের এবং সরকারে তার কাজের। ফিওরিনা সোমবার বলেন, হিলারি স্পষ্টত বিশ্বাসযোগ্য নন। পররাষ্ট্র দফতরে হিলারির ব্যক্তিগত ই-মেইল ব্যবহার বেনগাজির ঘটনা এবং ক্লিনটন ফাউন্ডেশনের জন্য গৃহীত বিদেশী দানের উল্লেখ করে তিনি বলেন, বিষয়গুলোর ব্যাপারে স্বচ্ছতা ছিল না হিলারির। হিলারির প্রচারাভিযানের ওপর গৃহীত ভিডিও দেখে ফিওরিনা তার নতুন কার্লিফর-প্রেসিডেন্ট ডটকম ওয়েবসাইটে এক ভিডিও পোস্টে হিলারির উদ্দেশে বলেন, আপনি যদি শব্দের তীব্রতা, বিদ্রƒপ, সঙ্কীর্ণতা অহংবোধ ও দুর্নীতিতে পরিশ্রান্ত হয়ে থাকেন। আপনি যদি বিশ্বাস করেন, গোষ্ঠীগত রাজনীতির অবসান ঘোষণার এটাই সময়। আপনি যদি বিশ্বাস করেন, রাজনৈতিক শ্রেণীর বিরুদ্ধে সাহস নিয়ে দাঁড়াবার জন্য নাগরিকদের জন্য এখনই সময় এবং এ ধরনের আরও কিছুতে বিশ্বাসী হয়ে থাকেন। তা হলে যোগ দিন আমাদের সঙ্গে।

ফিওরিনা টুইটারসহ বিভিন্ন সামাজিক ওয়েবসাইটে তার প্রচারাভিযান চালানোর ঘোষণা দেন। তার নতুন বই ‘রাইজিং টু দ্য চ্যালেঞ্জ’ মঙ্গলবার প্রকাশিত হওয়ার কথা। রিপাবলিকান দল থেকে আরও যারা মনোনয়ন চাইবেন বলে মনে করা হচ্ছে তারা হচ্ছেন ফ্লোরিডার সাবেক গবর্নর জেব বুশ, ফ্লোরিডার সিনেটর মার্কো রুবিও ও উইসসিনের গবর্নর স্কট ওয়াকার।